সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবিতে চট্টগ্রামে পিসিপি’র বিক্ষোভ

0
2

সিএইচটিনিউজ.কম
DSCF3793চট্টগ্রাম: অবিলম্বে রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রক্রিয়া বাতিল, সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) চট্টগ্রাম মহানগর ও চবি শাখা।

শুক্রবার (১৯ সেপ্টেম্বর ২০১৪) সকাল ১১টায় শহীদ মিনারে অনুষ্ঠিত সমাবেশে পিসিপি’র চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি সুকৃতি চাকমার সভাপতিত্বে ও রসকিট চাকমার সঞ্চলনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জুপিটার চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় নেতা এসিংমং মারমা ও পিসিপি’র চবি শাখার সাংগঠনিক সম্পাদক সুকান্ত চাকমা। অংকন চাকমা সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, পিসিপি’র উত্থাপিত মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ শিক্ষা সংক্রান্ত ৫দফা দাবিকে পাশ কাটিয়ে, পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ না করে সরকার রাঙ্গামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের নামে প্রকারান্তরে পাহাড়ে নব্য সেটলার পুনর্বাসনের সুগভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এর মাধ্যমে সরকার পাহাড়িদের নিজ নিজ বসতভিটা থেকে উচ্ছেদ করার পাঁয়তারা করছে।

বক্তারা আরো বলেন, নিজ বাস্তুভিটা বংশপরম্পরার জায়গা-জমি থেকে বিতাড়িত হলে শিক্ষার কোন মূল্য থাকবে না। পাহাড়ি জনগণের প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি তথা পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রাম সমস্যার প্রকৃত সমাধান বলে বক্তারা উল্লেখ করন।

বক্তারা বান্দরবান সদর ইউনিয়নের পুরাতন ক্রাইক্ষ্যং পাড়া ও খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বাবুছড়ায় বিজিবি কর্তৃক জোর জবরদস্তি করে পাহাড়িদের জমি দখল করে ক্যাম্প স্থাপন এবং নাইক্ষ্যংছড়ি সহ বিভিন্ন জায়গায় সেটলার-ভূমি দস্যু কর্তৃক পাহাড়িদের জায়গা-জমি বেদখলের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন, রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রক্রিয়া বাতিল এবং ভূমি বেদখল বন্ধের জোর দাবি জানান।

সমাবেশ শেষে শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.