সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবিতে মানিকছড়িতে পিসিপি’র বিক্ষোভ

0
2

manikchari15-09-2016মানিকছড়ি (খাগড়াছড়ি) : সকল জাতিসত্তা স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করার দাবিতে মানিকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল দশ টায় পিসিপি’র মানিকছড়ি উপজেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি মানিকছড়ি গিরী মৈত্রী কলেজ গেইট থেকে বের হয়ে কলেজিয়েট স্কুল প্রদক্ষিণ করে আবার একই জায়গায় এসে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করে। এতে মানিক ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি উথোইপ্রু মারমা ও গণতান্ত্রিক যুব ফোরামে মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি রাপ্রু মারমা প্রমূখ।

সমাবেশে উথোইপ্রু মারমা বলেন, ১৯৬২ সালে ছাত্ররা তাদের ন্যায্য দাবি আদায়ের জন্য শরিফ শিক্ষা কমিশনের বিরুদ্ধে সোচ্চার হয়েছিল। পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি ছাত্র সমাজের দাবি সকল জাতিসত্তা স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিতসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন না করলে ছাত্র সমাজ সংগঠিত হয়ে ন্যায্য দাবি আদায়ের জন্য আগামী দিনে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

রাপ্রু মারমা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে ব্যাপকহারে উন্নয়নের নামে পাহাড়িদের ভূমি বেদখল করছে। সম্প্রতি আলুটিলা ও ঝর্ণাটিলায় পর্যটনের নামে শত শত একর ভূমি বেদখল করে সেখানকার পাহাড়িদের উচ্ছেদের ষড়যন্ত্র চলছে। এর বিরুদ্ধে সোচ্চার হয়ে প্রতিরোধ গড়ে তোলার জন্য তিনি জনগণের প্রতি আহ্বান জানান।

বক্তারা, অবিলম্বে পিসিপি’র শিক্ষা সযক্রান্ত ৫ দফা দাবি দ্রুত বাস্তবায়ন ও উন্নয়নের নামে পাহাড়িদের উচ্ছেদ করার ষড়যন্ত্র বন্ধ করার জন্য সরকারে কাছে জোর দাবি জানান।

 

—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.