সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবিতে রামগড়ে পিসিপির বিক্ষোভ

0
0

সিএইচটি নিউজ ডটকম
Manikchari-Ramgarh, 15.09.2015রামগড় (খাগড়াছড়ি) :  সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করাসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন, মানিকছড়ি ও রামগড় উপজেলায় ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রামগড় ও মানিকছড়ি উপজেলা শাখা।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় রামগড় উপজেলা সদর সিনামা হল গেট থেকে মিছিলটি বের হয়ে উপজেলা খাদ্য গোদাম এলাকায় একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি’র রামগড় কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক নেপাল ত্রিপুরা, মানিকছড়ি গিরী মৈত্রী কলেজ শাখার সহ সভাপতি রেশমী মারমা ও পিসিপি গুইমারা উপজেলা শাখার সাংস্কৃতিক সম্পাদক উক্রাচিং মারমা প্রমুখ।

বক্তারা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে অন্য জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকারের জন্য প্রতিশ্রুতি দিলেও তা এখনো বাস্তবায়ন করা করেনি। পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে সকল সংখ্যালঘু জাতিসত্তাসমূহ তাদের নিজ নিজ ভাষা, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য নিয়ে বেঁচে থাকতে চায়।

বক্তারা অভিযোগ করে আরো বলেন,বাংলাদেশ সরকারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারির পর সেনাবাহিনীরা মাটিরাংগা, গুইমারা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়িসহ পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন জায়গায় নিপীড়ন-নির্যাতন বাড়িয়ে দিয়েছে। যৌথবাহিনী নাম দিয়ে প্রতিনিয়ত পাহাড়িদেরকে হয়রানি, ঘরবাড়ি তল্লাশি ও অন্যায় ধরপাকড় সহ সেটলারদেরকে প্রত্যেক্ষ সহযোগীতা দিয়ে পাহাড়িদের ভূমি বেদখল করে ও নিরীহ জনগণকে মিথ্যা মামলা দিয়ে জেল হাজতে পাঠানো হচ্ছে। এসব অন্যায় নির্যাতন-হয়রানি থেকে স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীরাও বাদ যাচ্ছে না।

বক্তারা আরো বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধি না করে উচ্চ শিক্ষার প্রলোভন দেখাচ্ছে। যা পাহাড়ি জনগণের সাথে প্রতারণা ছাড়া আর কিছুই নয়।

বক্তারা সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে এবং সরকারের অব্যাহত দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা দাবি বাস্তবায়ন, অন্যায় ধরপাকড় ও দমন-পীড়ন বন্ধ করে শিক্ষার্থীদের শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা এবং মানিকছড়ি- রামগড়সহ বিভিন্ন এলাকায় পাহাড়িদের জায়গা-জমি বেদখল ববন্ধ করতে সরকার ও প্রশাসনের প্রতি জোর দাবি জানান।
———————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.