সন্তু গ্রুপ ছাড়তে কর্মীদের প্রতি শীর্ষ কমান্ডারের আহ্বান

0
1

সিএইচটি নিউজ ডটকম
JSS (Santu)ঢাকা: নয়া দিল্লিতে বসবাসরত জেএসএস-সন্তু গ্রুপের পররাষ্ট্র মন্ত্রী করুনালংকার ভিক্ষু সন্তু লারমাকে আঙ্গুল বাহিনীর নেতা হিসাবে আখ্যায়িত করার পর সন্তু গ্রুপের আরেকজন কমান্ডার (নিরাপত্তার কারণে নাম গোপন রাখা হচ্ছে) সন্তু লারমাকে জুম্ম জাতির ধ্বংসকারী অভিহিত করে কর্মীদের সন্তু গ্রুপ ছাড়ার আহ্বান জানিয়েছেন। উক্ত কমান্ডার অনেকবার দল পরিবর্তন করেন এবং পরে সন্তু লারমা তাকে তার দলে স্বাগত জানান।

উক্ত কমান্ডার সিএইচটি নিউজ ডটকম-কে দেয়া সাক্ষাত্কারে বলেন, “গত বছর অর্থাৎ ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে আমাদেরকে ফুরোমোন এলাকায় সন্তু লারমা তার প্রতিপক্ষের উপর হামলা চালাবার নির্দেশ দেন। সে হিসাবে আমরা আক্রমন করি। তিনি (সন্তু লারমা) রাঙ্গামাটিতে তার শীততাপ নিয়ন্ত্রিত রুমে বসে আমাদেরকে যুদ্ধ চলাকালিন টেলিফোনে নির্দেশনা দিতে থাকেন। ফোনে তিনি আমাদেরকে এগিয়ে যেতে নির্দেশনা দেন। এতে আমাদের অনেকে হতাহত হয়। আমি তাকে বললাম আমরা আর এগিয়ে যেতে পারছি না। তখনি সন্তু লারমা বললেন, ‘ঠিক আছে, ফিরে আস’। কিন্তু ততক্ষণে আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে।”

বাংলাদেশ আর্মির সাথে বুঝাপড়া থাকার কারণে যুদ্ধ করার নির্দেশ দিলেও সন্তু লারমার কিছুই হয় না বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, “এ ঘটনার অনেক পরে ভাবলাম, এটা খুব সম্ভব, সন্তু লারমা তার কোলে উপপত্নীকে বসিয়ে শীততাপ নিয়ন্ত্রিত রুম থেকে আমাদের যুদ্ধের নির্দেশনা দিচ্ছিলেন। সেটা আমাদের মৃত্যু ছাড়া আর কিছুই ছিল না। কিন্তু আমাদের সেই শোকাবহ পরিস্থিতিতে তিনি নিজে আনন্দময় জীবন কাটাচ্ছিলেন। এটা একেবারে পরিস্কার আমরা জুম্ম জাতির জন্য জীবন দিচ্ছি না।”

উক্ত কমান্ডার সিএইচটি নিউজ ডটকম-এর মাধ্যমে জেএসএস-সন্তু গ্রুপ ছেড়ে আসার জন্য কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন এবং ইউপিডিএফ ও জেএসএস-(এমএন লারমা)-এর প্রতি এসব কর্মীদের ক্ষতি না করার অনুরোধ করেছেন। নিরাপত্তার কারণে কমান্ডারের নাম এবং অডিও পরে প্রকাশিত হবে।
———————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.