সমাজ জাত টিকে না থাকলে ধর্মকেও রক্ষা করতে পারবো না : প্রসিত খীসা

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম

P1030256আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে খাগড়াছড়ি সংসদীয় আসনে ইউপিডিএফ মনোনীত প্রার্থী প্রসিত বিকাশ খীসা বলেছেন সমাজ জাত টিকে না থাকলে ধর্মকেও রক্ষা করতে পারবো না। ভিক্ষুসংঘ আমাদের যেসব উদেশ দিচ্ছেন, সেগুলো পালন করা সম্ভব হবে যদি আমদের সমাজ, জাতি ঠিক থাকে।

আজ ২৭ ডিসেম্বর বেলা দেড়টায় খাগড়াছড়ি সদরের ভাইবোন ছড়া ইউনিয়নের শিবমন্দিরের জনমঙ্গল বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ প্রয়াত শ্রদ্ধেয় শ্রীমৎ জ্ঞানকীর্তি স্থবির এর অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে আয়োজিত ধর্মীয় সভায় তিনি এসব কথা বলেন।

এসময় প্রসিত খীসার সাথে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, ইউপিডিএফের খাগড়াছড়ি জেলা ইউনিটের সমন্বয়ক ও জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব প্রদীপন খীসা, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক মাইকেল চাকমা, নির্বাচন পরিচালনা কমিটি-খাগড়াছড়ি সদর উপজেলার আহ্বায়ক কিরণ মারমা, সদস্য সচিব দীপায়ন চাকমা ও সমাজ কর্মী অনুপম চাকমা।

প্রসিত বিকাশ খীসা বলেন, বহু দেশে বৌদ্ধরা ছিল যেমন- আফগানিস্তান, পাকিস্তান, ইরানসহ আরো বহু দেশে। কিন্তু, এক সময় এসে তাদের উৎখাত হয়ে যেতে হয়। সমাজ জাত টিকে না থাকলে আমরা আমদের ধর্মকেও রক্ষা করতে পারবো না। রামু, উখিয়া ছন্ন ছাড়া করে দিয়েছে। রাংগামাটি, তাইন্দংয়ে ঘটনাতো স্বচক্ষে দেখা। ভান্তেরা পর্যন্ত রক্ষা পায়নি। তাদেরকে পিটিয়ে আহত করা হয়েছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে লোগাঙে এক ভান্তেকে পিটিয়ে হাত ভেঙে দেওয়া হয়েছে।

তিনি বলেন, এসব আমরা তখনই রক্ষা করতে পারবো যখন আমাদের অধিকার আদায় করতে পারবো। সেজন্য আমরা গণতান্ত্রিক সংগ্রামে নেমেছি। সবার সাথে আলোচনার সাপেক্ষে আমি ২৯৮ নং খাগড়াছড়ি সংসদীয় আসনে নির্বাচনে দাড়িয়েছি। আপনারা যদি আগামী ৫ জানুয়ারী নির্বাচনে শক্তি দেন, যদি ভোটের মাধ্যমে ম্যান্ডেড দেন তাহলে জনগণ যা চাই তা আমরা পূরণ করার সাধ্যমতো চেষ্টা করবো।

প্রসিত খীসা আরো বলেন, আমি, আমরা এবং আপনারা এখানে যেভাবে দিকনির্দেশনামূলক ধর্ম দেশনা শুনলাম বাড়িতে গিয়ে যেন আবার চিন্তায় পরতে না হয়। আজকে আমরা যেভাবে একজন পূণ্যবান ভিক্ষুর সদগতি কামনা করছি, বাড়িতে ফিরে গিয়ে, গ্রামে ফিরে গিয়ে যেন নিরাপদে থাকতে পারি, কোন দুঃচিন্তায় যাতে পড়তে না হয়। যিনি প্রয়াত হয়েছেন তার যেমন সদগতি কামনা করবো তেমনি যারা বেঁচে আছে তাদের জন্যও যেন সুন্দর নিরাপদ ভবিষ্যৎ রচনা করতে পারি। তারা যেন নিরাপদে বেঁচে থাকতে পারে। যারা বেঁচে আছে তাদের জন্য আমাদের সবচেয়ে বেশী কাজ করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সভাপতি অজিত বরণ চাকমা। এছাড়া খাগড়াছড়ি সাংসদ যতীন্দ্র লাল ত্রিপুরাও অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এতে ভদন্ত তিলোকানন্দ মহাথের, প্রজ্ঞালংকার মহাস্থবির, ড. জিনবোধি ভিক্ষু, শাসনা রক্ষিত মহাস্থবির সহ প্রায় ৬০জন ভিক্ষু সংঘ উপস্থিত ছিলেন। ড. জিনবোধি ভিক্ষু, ভদন্ত তিলোকা নন্দ মহাথেরো ও প্রজ্ঞালংকার মহাস্থবির উপস্থিত দায়ক-দায়িকাদের উদ্দেশ্যে ধর্ম দেশনা প্রদান করেন।

উল্লেখ্য, প্রসিত বিকাশ খীসার উপস্থিতি মাইকে ঘোষনা দেয়ার পর তাকে একনজর দেখার জন্য হাজার হাজার উৎসুক জনতার ঢল নামে। দেখতে দেখতে সমাবেশস্থলের বিশাল মাঠ কানায় কানায় পূর্ণ হয়। সমাবেশ শুরুর আগে প্রসিত খীসা প্রয়াত ভান্তের মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন এবং ভান্তের জন্য বিশেষ ভাবে নির্মিত চিতায় আগরবাতি ও দেয়াশলাইয়ের বিশেষ কাঠি দেয়ার মাধ্যমে প্রয়াত ভান্তের আত্মার সদগতি প্রার্থনা করেন।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.