সাজেকে এসএসসি উত্তীর্ণ ছাত্রছাত্রীদের সংবর্ধনা দিয়েছে পিসিপি ও ডিওয়াইএফ

0
1

সিএইচটিনিউজ.কম
OLYMPUS DIGITAL CAMERAসাজেক(রাঙামাটি) : রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নে এসএসসি উত্তীর্ণ ছাত্রছাত্রীদের সংবর্ধনা দিয়েছে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) সাজেক শাখা। আজ শুক্রবার সকালে সাজেকের উজো বাজারে অবস্থিত সাজেক ভুমি রক্ষা কমিটির কার্যালয়ে উক্ত সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

“জাতিসত্তার অধিকার আদায়ের লক্ষ্যে আপনার অর্জিত শিক্ষা কাজে লাগান” এই শ্লোগানকে সামনে রেখে এসএসসি উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্বে করেন পিসিপি সাজেক শাখার সভাপতি রিপনজ্যোতি চাকমা। এতে স্বাগত বক্তব্য রাখেন পিসিপি সাজেক শাখার সহসভাপতি দুলাল চাকমা স্বাগত বক্তব্য রাখেন।

সভায় অন্যান্যের মধ্যে আরো আলোচনা করেন গণতান্ত্রিক যুব ফোরাম সাজেক শাখার সহ সভাপতি জেনেল চাকমা, সাজেক ভুমিরক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু চাকমা, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রীনা দেওয়ান, বাঘাইহাট উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক রূপায়ন চাকমা, গঙ্গারাম প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিরুদ্ধ চাকমা, সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অতুলাল চাকমা, ভুমিরক্ষা কমিটির সদস্য প্রদীপ কুমার চাকমা, উজো বাজার পরিচালনা কমিটির সভাপতি জ্যোতিলাল চাকমা ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের সংগঠক মিঠুন চাকমা।

আলোচনা সভায় আলোচকগণ সাজেক থেকে যে সকল ছাত্র-ছাত্রী এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের অভিনন্দন জানান এবং পিসিপি ও ডিওয়াইএফ কর্তৃক সংবর্ধনার আয়োজন করে ছাত্রছাত্রীদের উৎসাহ দেয়ার দুই সংগঠনকে বিশেষ ধন্যবাদ জানান। একই সাথে আলোচকগণ বলেন, শুধুমাত্র পরীক্ষায় পাস করা বা ভালো ছাত্র হওয়ার মধ্য দিয়ে দায়িত্ব শেষ হয়ে যায় না। পার্বত্য চট্টগ্রামের জাতিসত্তাসমূহের মতো নিপীড়িত নির্যাতিত জনগণের মুক্তির জন্যও ছাত্রসমাজকে এগিয়ে আসতে হবে এবং সংগঠনের পতাকাতলে সমবেত হতে হবে।

আলোচকগণ আরো বলেন, সাজেক এলাকার জনগণ অনেক নিপীড়ন নির্যাতনের শিকার হয়েছেন। এই এলাকার জনগণ পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে সেটলার-সেনা নির্যাতনের শিকার হয়ে সর্বশান্ত হয়ে সাজেকের মতো নাগরিক সুযোগসুবিধাবঞ্চিত দুর্গম রিজার্ভ ফরেস্টে আশ্রয় নিতে বাধ্য হয়েছিলেন। এই এলাকায় এসেও তারা নানা নির্যাতন সহ্য করে টিকে আছেন। বারবার তাদের ঘর পুড়ে গেছে, হামলা মামলার শিকার হয়েছে অনেকে। এই এলাকার শিক্ষিত সন্তান হিসেবে ছাত্র-ছাত্রীদের সংগ্রামী ভুমিকা নেয়ার জন্য আলোচকগণ ছাত্রছাত্রীদের আহ্বান জানান।

আলোচনা সভা শেষে এসএসসি উত্তীর্ণ উপস্থিত ছাত্রছাত্রীদের প্রতিজনের হাতে একটি কলম ও পাহাড়ি ছাত্র পরিষদের গঠন পটভুমি ও বিকাশ” নামে পিসিপির ইতিহাস সম্বলিত একটি পুস্তিকা সবার হাতে তুলে দেওয়া হয়।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.