সাজেকে পাহাড়ি কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষণকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাঘাইছড়ি ও দিঘীনালায় বিক্ষোভ

0
3

নিজস্ব প্রতিবেদক
সিএইচটিনিউজ.কম
 
রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের নাকশাছড়ি এলাকায় গতকাল ২৪ ফেব্রুয়ারি রবিবার দুপুর ২টার দিকে সেটলার মো: মামুন কর্তৃক মানসিক প্রতিবন্ধী এক পাহাড়ি কিশোরীকে (১৬) ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন আজ ২৫ ফেব্রুয়ারি সোমবার বাঘাইছড়ি ও  দিঘীনালায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর
বাঘাইছড়ি: আজ সোমবার সকাল সাড়ে ১১টায় বাঘাইছড়ি উপজেলা মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে চৌমুহনী এসে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি অঙ্গদ চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক জ্যোতির্ময় চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের সাজেক ইউনিয়ন শাখার সভাপতি রিপন জ্যোতি চাকমা।
বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়তই নারী ধর্ষণ, নির্যাতনের ঘটনা ঘটছে। দুষ্কৃতিকারীদের হাত থেকে প্রতিবন্ধী নারীরাও রেহাই পাচ্ছে না। অপরাধীদের কঠোর হস্তে দমন না করার কারণে একের পর এক এ ধরনের ঘটনা ঘটেই চলেছে।
বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাজেক পরিদর্শনের একদিন পর এ ঘটনা পাহাড়িদের বিস্মিত ও হতবাক করেছে। রাষ্ট্রীয় নিপীড়নের অংশ হিসেবে এ ধরনের নারী ধর্ষণ, নির্যাতনের ঘটনা সংঘটিত করা হচ্ছে বলে বক্তারা উল্লেখ করেন।
বক্তারা গ্রেফতারকৃত ধর্ষক মো: মামুনের দৃষ্টান্তমূলক শাস্তি ও সেটলারদের পার্বত্য চট্টগ্রাম থেকে প্রত্যাহার করে সমতলে সম্মানজনক পুনর্বাসনের দাবি জানান।
দিঘীনালা: একই দাবিতে দুপুর ২টায় দিঘীনালা উপজেলার ইউপিডিএফ-এর কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি থানা বাজার, উপজেলা কমপ্লেক্স ও বাস স্টেশন ঘুরে লার্মা স্কোয়রে গিয়ে এক প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের দিঘীনালা উপজেলা শাখার সহ সভাপতি জীবন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপল্‌স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর দিঘীনালা উপজেলা ইউনিটের সংগঠক কিশোর চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের দিঘীনালা থানা শাখার সভাপতি অংকন চাকমা ও দিঘীনালা কলেজ শাখার সাধারণ সম্পাদক রূপেস চাকমা। পাহাড়ি ছাত্র পরিষদের দিঘীনালা থানা শাখার সাধারণ সম্পাদক নিউটন চাকমা সমাবেশ পরিচালনা করেন।
বক্তারা ধর্ষণকারী মো: মামুনের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
এদিকে হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মাদ্রী চাকমা এক বিবৃতিতে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
বিবৃতিতে তিনি গ্রেফতারকৃত ধর্ষক মো: মামুনের দৃষ্টান্তমূলক শাস্তি, ধর্ষিতার সুচিকিসা ও যথোপযুক্ত ক্ষতিপূরণ এবং এ ধরনের ঘটনা বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য জোর দাবি জানান।
উল্লেখ্য, গতকাল ২৪ ফেব্রুয়ারী রবিবার বাড়ি থেকে হাঁটতে বের হলে সেটলার মো: মামুন কর্তৃক মানসিক প্রতিবন্ধী এক পাহাড়ি কিশোরী (১৬) ধর্ষণের শিকার হয়। এ ঘটনায় বাঘাইছড়ি থানা পুলিশ গতকাল রাতে বাঘাইহাট থেকে মামুনকে গ্রেফতার করে।
————
Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.