সাজেকে বিজিবি সদস্য কর্তৃক পাহাড়ি নারীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

0

সিএইচটিনিউজ.কম
Khagrachari protest rallyখাগড়াছড়ি: রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের ৯নং ওয়ার্ডের শিয়ালদাইলুই ভূষণ কার্বারী পাড়ায় বিজিবি সদস্য কর্তৃক এক পাহাড়ি নারীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদে এবং চিহ্নিত বিজিবি সদস্যের দৃষ্টান্তমূলক শাস্তি ও শিয়ালদাইলুই এলাকার বিজিবি ক্যাম্প প্রত্যাহারের দাবিতে হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ি ছাত্র পরিষদ আজ ৫ নভেম্বর বুধবার খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের সামনে থেকে সকাল ১১টায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কলেজ গেট হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে প্রতিবাদ সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শিখা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সদস্য এসিংমং মারমা ও খাগড়াছড়ি জেলা কমিটির সদস্য সচিব রিপন চাকমা এবং পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা।

সমাবেশে বক্তারা বিজিবি সদস্য কর্তৃক পাহাড়ি নারীকে ধর্ষণ চেষ্টার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত পাহাড়ি নারীরা ধর্ষণ, হত্যা, শ্লীলতাহানিসহ নানা ধরনের নির্যাতনের শিকার হচ্ছে। কখনো সেটলার বাঙালি কর্তৃক আবার কখনো রাষ্ট্রীয় বাহিনীর সদস্য কর্তৃক এ ধরনের ঘটনা সংঘটিত হচ্ছে। ’৯৬ সালের ১২ই জুন লে: ফেরদৌস কর্তৃক কল্পনা চাকমা’র অপহরণ ঘটনা সুষ্ঠু তদন্ত ও বিচার  না হওয়ায় পার্বত্য চট্টগ্রামে নারী ধর্ষণ, নির্যাতনের ঘটনা ঘটেই চলেছে।

বক্তারা আরো বলেন, পাহাড়ি নারীরা যেখানে নিজেদের কুয়াঘাট থেকে নিরাপদে পানি আনতে পারে না, যারা রক্ষক তারা যেখানে ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ, সেখানে পর্যটনের নামে উন্নয়নের কথা বলে পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের ভুলিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে। এটা পার্বত্য চট্টগ্রামে বসবাসরত জাতিসত্তাসমূহকে নিশ্চিহ্ন করার রাষ্ট্রীয় ষড়যন্ত্রেরই সুস্পষ্ট ইঙ্গিত বলে বক্তারা উল্লেখ করেন।

বক্তারা অবিলম্বে ধর্ষণ চেষ্টার সাথে জড়িত বিজিবি সদস্যকে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি, নতুন স্থাপিত শিয়ালদাইল্ইু পাড়ার বিজিবি ক্যাম্প প্রত্যাহার ও সাজেক এলাকায় পর্যটন কেন্দ্র নির্মাণ করে তথাকথিত উন্নয়নের নামে পাহাড়ি উচ্ছেদের রাষ্ট্রীয় ষড়যন্ত্র বন্ধের দাবি জানান।

সমাবেশে শেষে মিছিলটি চেঙ্গী স্কোয়ার থেকে আবারো উপজেলা পরিষদের সামনে এসে শেষ হয়।

এদিকে, এ ঘটনার প্রতিবাদে মহালছড়িতেও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি থানা শাখার উদ্যোগে সকাল ১১টায় বাবুপাড়া থেকে মিছিলটি শুরু হয়ে মহালছড়ি পেপার বোর্ড পর্যন্ত ঘুরে এসে বাস ষ্টেশনে এক বিক্ষোভ সমাবেশ করে। এতে পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক মেনন চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরাম মহালছড়ি উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিদর্শন খীসা ও পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সভাপতি তপন চাকমা প্রমূখ।

উল্লেখ্য, গত ৩ নভেম্বর ২০১৪ সোমবার দুপুর ১২টার সময় পাড়ার পাশ্ববর্তী ছড়ার কুয়া থেকে পানি আনতে গিয়ে সেখানে গোসল করতে যাওয়া বিজিবি সদস্য কর্তৃক এক পাহাড়ি নারীকে(২৭) জোরপূর্বক ধর্ষণ চেষ্টার ঘটনা ঘটে।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More