সাজেকে বুদ্ধমূর্তি স্থাপনে প্রশাসনের বাধার তীব্র নিন্দা ও প্রতিবাদ

0
1

সিএইচটিনিউজ.কম
সাজেক ভূমি রক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু চাকমা ও সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা আজ ২২ জুলাই মঙ্গলবার সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে রাঙামাটির সাজেক ইউনিয়নের গঙ্গারামের উজো বাজার এলাকায় বুদ্ধমূর্তি স্থাপন কাজে প্রশাসনের বাধার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

Bibrityবিবৃতিতে নেতৃদ্বয় অভিযোগ করে বলেন, আজ মঙ্গলবার দুপুরে এলাকাবাসী গঙ্গারামের উজোবাজার এলাকায় ১০ফুট উচ্চতার একটি বুদ্ধমূর্তি স্থাপনের জন্য কাজ করছিলেন। এ সময় বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমন চৌধুরী পুলিশ সমেত এসে বাধা প্রদান করেন। তিনি বুদ্ধমূর্তি নির্মাণাধীন স্থানে বিজিবি ক্যাম্প স্থাপনের কথা বলেন। যা পাহাড়িদের ধর্ম পালন ও ধর্মীয় অনুভূতির ওপর চরম আঘাত এবং জায়গা-জমি বেদখলের মাধ্যমে সাজেক এলাকাবাসীকে নিজ বসতভিটা থেকে উচ্ছেদের গভীর চক্রান্ত ছাড়া আর কিছুই নয়।

বিবৃতিতে তাঁরা আরো বলেন, সাজেক এলাকা থেকে পাহাড়ি জনগণকে উচ্ছেদ করার লক্ষ্যে সরকার একের পর এক চক্রান্ত চালিয়ে যাচ্ছে। বিগত ২০০৮ ও ২০১০ সালে গঙ্গারাম দোর সহ কয়েকটি গ্রামে সেনা-সেটলাররা হামলা চালিয়ে পাহাড়িদের ৫ শতাধিক বাড়িঘর পুড়িয়ে ছাড়খার করে দিয়েছিলো এবং দুই জনকে গুলি করে হত্যা করেছিলো।

বিবৃতিতে নেতৃদ্বয় হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, এলাকার জনগণ যে কোন মূল্যে বুদ্ধমূর্তি স্থাপনের কাজ চালিয়ে যেতে বদ্ধ পরিকর। প্রশাসন যদি এলাকার জনগণের ধর্মীয় অনুভূতি বিবেচনা না করে বুদ্ধমূর্তি স্থাপন কাজে আবারো বাধা দেয় এবং বিজিবি ক্যাম্প স্থাপনের নামে পাহাড়ি জনগণকে উচ্ছেদের চেষ্টা চালায় তাহলে যে কোন উদ্ভুত পরিস্থিতির জন্য সরকার এবং প্রশাসনই দায়ী থাকবে।

বিবৃতিতে তাঁরা সাজেকের উজো বাজার এলাকায় বিজিবি ক্যাম্প স্থাপনের নামে পাহাড়ি জনগণকে নিজ ভূমি থেকে উচ্ছেদের পাঁয়তারা সম্পূর্ণ বন্ধ করার জোর দাবি জানান।

এদিকে, বুদ্ধমূর্তি নির্মাণে বাধাদানের ঘটনার প্রতিবাদে ভূমি রক্ষা কমিটির নেতৃত্বে তাৎক্ষণিকভাবে উজো বাজার এলাকায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।  মিছিল থেকে “বুদ্ধমর্তি স্থাপনে বাধাদান মানবো না-মানবো না”, “বিজিবি ক্যম্প স্থাপনের নামে ভূমি বেদখল মানবো না-মানবো না” ইত্যাদি শ্লোগান দেন তাঁরা। মিছিলে নেতৃত্বে দেন ভূমি রক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু চাকমা, গণতান্ত্রিক যুবে ফোরাম সাজেকে শাখার সভাপতি সুপন চাকমা, সহসভাপতি জেনেল চাকমা, বীররঞ্জন কার্বারী প্রমুখ।
———–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.