সাজেকে সেনাবাহিনী কর্তৃক ব্রিজ ভেঙে দেয়ার প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ

0
0

সিএইচটিনিউজ.কম
সাজেক(রাঙামাটি): রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের হাজাছড়া ও বাইবাছড়ার উপর এলাকার জনগণের স্বেচ্ছাশ্রমে নির্মিত দু’টি কাঠের ব্রিজ সেনাবাহিনী কর্তৃক ভেঙে দেয়ার প্রতিবাদে আজ ২৯ ডিসেম্বর সোমবার বিকাল ৪টায় সাজেকের উজো বাজারে বিক্ষোভ সমাবেশ করেছে এলাকাবাসী।

সমাবেশে বামে বাইবা ছড়া গ্রামের কার্বারী বিশ্বমনি চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন সাজেক ইউপি’র ৪নং ওয়ার্ডের মেম্বার বিনয় চাকমা, সাজেক ভূমি রক্ষা কমিটির সাধারণ সম্পাদক জ্যোতিলাল চাকমা ও পিসিপি সাজেক শাখার সভাপতি রিপন জ্যোতি চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, এলাকাবাসীর চলাচলের সুবিধার্থে গতবছর এলাকার জনগণ সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে হাজাছড়া ও বাইবা ছড়ার উপর দুটি কাঠের ব্রিজ নির্মাণ করে। সোমবার ভোর সাড়ে ৫টা থেকে ৭টা পর্যন্ত বাঘাইহাট জোনের একদল সেনা ওই দুটি ব্রিজ ভেঙে দিয়েছে।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর অন্যায়-অবিচারের সীমা ছাড়িয়ে গেছে। যেখানে সেখানে তারা জনগণকে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। তারা পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের কথা বলে, অথচ জনগণের স্বেচ্ছাশ্রমে নির্মিত ব্রিজ ভেঙে দিয়ে চলাচলে বাধা সৃষ্টি করছে। বক্তারা আগামী এক সপ্তাহের মধ্যে ভেঙে ফেলা ব্রিজ পুননির্মাণের দাবি জানান। অন্যথায় আবারো কর্মসূচি গ্রহণের ঘোষণা দেন।

সমাবেশ থেকে সকালের তাৎক্ষনিক বিক্ষোভ মিছিল থেকে মঙ্গলবার (৩০ডিসেম্বর) সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বাঘাইহাট টু দীঘিনালা সড়কে ডাকা অবরোধ প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সোমবার সকালে ব্রিজ ভেঙে দেয়ার খবর পাওয়ার পরপরই এলাকার নারী-পুরুষ এর তীব্র প্রতিবাদ জানান। এ সময় নারীরা এগিয়ে গেলে সেনারা বন্দুক তাক করে তাদের ভয়-ভীতি দেখায়। এরপরও নারীরা প্রতিবাদ জানাতে থাকলে পরে সেনা সদস্যরা গাড়িতে করে ক্যাম্পে ফিরে যায়। এ ঘটনা জানাজানি হওয়ার পর সকালে কিয়াংঘাট এলাকা থেকে তাৎক্ষণিকভাবে একটি মিছিল বের করে এলাকাবাসী। মিছিলটি বাঘাইহাট সেনা জোনের পাশে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ করে। এতে সুমিকা চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন মেয়ে লতা চাকমা, আলোরাণী চাকমা ও শান্তি দেবী চাকমা। সমাবেশ শেষে মিছিলটি আবারো কিয়াঙঘাটে এসে ইন্দ্রজিত চাকমা সংক্ষিপ্ত বক্তব্যে উক্ত অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন। পরে স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে জোন কমান্ডার দুঃখ প্রকাশ ও ব্রিজ মেরামতের আশ্বাস দেওয়ায় এলাকাবাসী বিকালের সমাবেশে থেকে অবরোধটি প্রত্যাহার করে নেয়।
—————–

* সাজেকে জনগণের স্বেচ্ছাশ্রমে নির্মিত দু’টো কাঠের ব্রিজ ভেঙে দিয়েছে সেনাবাহিনী!

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.