সাজেক-খাগড়াছড়ি হামলার ১ম বার্ষিকীতে খাগড়াছড়িতে প্রদীপ প্রজ্জ্বলন

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
আজ ১৯ ফেব্রুয়ারী সাজেকে পাহাড়ি গ্রামে সেনা-সেটলার হামলার ১ম বার্ষিকীএ উপলক্ষে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) খাগড়াছড়িতে প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি পালন করেছে। ইউপিডিএফ-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের উদ্যোগে স্বনির্ভরস্থ ইউপিডিএফ-এর কার্যলয়ের সামনে সন্ধ্যা সাড়ে ৬টায় আয়োজিত প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন অংশগ্রহণ করে। এতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর খাগড়াছড়ি জেলার প্রধান সংগঠক উজ্জ্বল স্মৃতি চাকমা ও খাগড়াছড়ি সদর উপজেলা ইউনিটের সংগঠক কালোপ্রিয় চাকমা। অনুষ্ঠানে নারী-শিশু সহ বিভিন্ন জায়গা থেকে দুই শ‘র মতো মতো লোক অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, সাজেক হামলার এক বছর অতিক্রান্ত হলেও প্রকৃত দোষী ব্যক্তিদের বিরুদ্ধে এখনো কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি৷ বরং প্রশাসন এ সকল ব্যক্তিদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে পার্বত্য চট্টগ্রামে আবারো সামপ্রদায়িক হামলা চালানোর পাঁয়তারা চালাচ্ছে। গত ১৭ ফেব্রুয়ারী রাঙামাটি জেলার লংগদুতে পাহাড়িদের দুটি গ্রামে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাট করা হয়েছে। এছাড়া ১৮ ফেব্রুয়ারী রাঙামাটির কুদুকছড়িতে শান্তিপূর্ণ মিছিলে সেনাবাহিনী ও ভিডিপি সদস্যরা মিলে পাহাড়িদের ওপর হামলা, ভাঙচুর, সাধারণ জনগণের ওপর মারধর ও ব্যাপক লুটপাট চালানো হয়েছে।

বক্তারা অবিলম্বে সাজেক-খাগড়াছড়ি হামলার সাথে জড়িত সেনা-সেটলারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

উল্লেখ্য যে, গত বছর ১৯-২০ ফেব্রুয়ারী সাজেকে এবং ২৩ ফেব্রুয়ারী খাগড়াছড়ি সদরে পাহাড়িদের গ্রামে সেনা-সেটলাররা হামলা, অগ্নিসংযোগ ও ব্যাপক লুটপাট চালায়৷ এতে দুজন নিহত এবং ৫ শতাধিক ঘর-বাড়ি পুড়ে ছাই হয়ে যায়।

 

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.