সাজেক বাঁ‍‌চাতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান সাজেক ভূমি রক্ষা কমিটির

0
0

সিএইচটিনিউজ.কম
Sajekসাজেক বাঁচাতে ঐক্যবদ্ধ হয়ে লড়াই সংগ্রাম জোরদার করার আহ্বান জানিয়েছে সাজেক ভূমি রক্ষা কমিটি।

সাজেক ভূমি রক্ষা কমিটি ও সাজেক নারী সমাজের যৌথ সম্মেলনের প্রাক্কালে ভূমি রক্ষা কমিটির দপ্তর সম্পাদক জ্ঞানময় চাকমার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০৬ সাল থেকে রাঙামাটির সাজেকের বিস্তীর্ণ পাহাড়ভূমি দখলে নেয়ার জন্য তৎকালীন শাসকশ্রেনী নানা ধরণের ষড়যন্ত্র করতে থাকে।প্রায় ২৬ হাজার সেটলার পরিবারকে সাজেকে বসতিস্থাপনের সুযোগ করে দিয়ে সাজেক সেটলারদের দ্বারা জবরদখলের পরিকল্পনা করা হয়। উক্ত পরিকল্পনার কথা জানাজানি হলে পার্বত্য চট্টগ্র্রামের রাজনৈতিক সংগঠন ইউপিডিএফ আন্দোলন সংগ্রাম গড়ে তোলে। ২০০৭-২০০৮ সালের দিকে সেটলাররা সেনা সহায়তায় সাজেকের বিভিন্ন এলাকা জোর করে দখলে নিতে থাকে। তৎকালীন সময়ে জনগণ তেমন প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। ২০১০ সালের দিকে সাজেক ভূমি রক্ষা কমিটি ও Sajek poster2সাজেক নারী সমাজ গঠিত হয়। তারপর থেকেই এই দুই সংগঠন সাজেকে ভূমি বেদখলের বিরুদ্ধে তীব্র সংগ্রাম ও প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলতে থাকে। আন্দোলনের ধারাবাহিকতায় ‘ভূমিই জীবন-ভূমিই মরণ’ এই চেতনা বুকে ধারণ করে ভূমিরক্ষার লড়াইয়ে শহীদ হন বুদ্ধপুদি চাকমা, লক্ষীবিজয় চাকমা ও লাদুমুনি চাকমা।এভাবে লড়াই সংগ্রামের মাধ্যমে সাজেকের জনগণ ভূমি জবরদখলদারদের হটিয়ে দিতে সমর্থ হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে এখনো ভূমি বেদখলের নানা ষড়যন্ত্র চলছে অভিযোগ করে ভূমি রক্ষার জন্য কঠোর ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তোলার জন্য আহ্বান জানানো হয়েছে।

‘সাজেক বাচাও! বন-পরিবেশ ও বাস্তুভিটা রক্ষার্থে জীবন বাজি রেখে লড়াইয়ে প্রস্তুত হও’ এই শ্লোগানকে সামনে আগামীকাল ৮ অক্টোবর বুধবার সকাল ১০.০০টার দিকে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকের গঙ্গারামদোর উজো বাজার প্রাথমিক বিদ্যালয় মাঠে সাজেক ভূমি রক্ষা কমিটি ও সাজেক নারী সমাজের যৌথ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.