সাজেক ভূমি রক্ষা কমিটির আলোচনা সভা

0
1

সিএইচটিনিউজ.কম
Sajekসাজেক(রাঙামাটি: রাঙামাটির সাজেকে ভূমি রক্ষা কমিটির এক আলোচনা সভা আজ শুক্রবার বিকালে সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভূমিরক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু চাকমা। সভায় আলোচনা করেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) সাজেক ইউনিট সমন্বয়ক মিঠুন চাকমা, সদস্য ক্যহলাচিং মারমা, গণতান্ত্রিক যুব ফোরাম সাজেক শাখার সভাপতি সুপন চাকমা, সাজেক নারী সমাজের সভানেত্রী নিরুপা চাকমা, ভূমি রক্ষা কমিটির সদস্য বিমল চাকমা, প্রদীপ চাকমা প্রমুখ।

সভা পরিচালনা করেন ভূমিরক্ষা কমিটির সাধারণ সম্পাদক জ্যোতিলাল চাকমা।

আলোচনা সভায় নেতৃবৃন্দ অভিযোগ করেন, সীমান্তরক্ষী বাহিনী বিজিবি’র ক্যাম্প স্থাপনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে ভূমি দখলের প্রচেষ্টাকে সরকারের জুম্মধ্বংসের নীতিরই একটি অংশ। পার্বত্য জনগণকে সাথে নিয়ে ও পার্বত্য জুম্ম জনগণের সমর্থন নিয়েই সরকার সীমান্ত রক্ষার কাজ করতে পারতো। কিন্তু সরকার বিজিবি ক্যাম্প স্থাপন করে তার চারপাশে বহিরাগতদের পুনর্বাসন কররার মাধ্যমে একই সাথে জুম্ম জনগণকে নানাভাবে হয়রানী, নিপীড়ন নির্যাতন করে জুম্ম জনগণের ভুমি বেদখলের লক্ষ্যেই তড়িঘড়ি করে পার্বত্য এলাকায় বিজিবি ক্যাম্প স্থাপন করছে বলে নেতৃবৃন্দ সভা থেকে অভিযোগ করেন। নেতৃবৃন্দ অবিলম্বে বিজিবি ক্যাম্প স্থাপনের নামে সরকারের জুম্ম উচ্ছেদের চক্রান্ত বন্ধ করার দাবি জানান।

সভা থেকে নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামে ভূমি রক্ষার আন্দোলন জোরদার করার লক্ষ্যে সাজেকের মতো বিভিন্ন স্থানে ভূমিরক্ষা কমিটি গঠন করে ঐক্যবদ্ধ হবার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

সভায় ইউপিডিএফ সাজেক ইউনিটের সমন্বয়ক মিঠুন চাকমা বলেন, অধিকার আদায় করতে হলে এবং একইসাথে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করতে হলে আদর্শিক বিপ্লবী ধারার রাজনৈতিক সংগ্রামের উপর জোর দিতে হবে। তিনি ভূমিরক্ষার আন্দোলনকে আরো গতিশীল করতে সবার প্রতি আহ্বান জানান।

সভায় সাজেক ভূমি রক্ষা কমিটি নতুন করে গঠনের জন্য আগামী একমাসের মধ্যে সম্মেলন আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এবং সম্মেলন আয়োজন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করার জন্য আগামী ২৬ সেপ্টেম্বর এক সাধারণ সভার আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।
———

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.