সেনাবাহিনী ফায়ার করার পরেই সেটলাররা হামলা শুরু করে

0
1

সিএইচটিনিউজ.কম
setler attack boghachariরাঙামাটি: রাঙামাটির নান্যাচর উপজেলার বগাছড়িতে মঙ্গলবার(১৬ ডিসেম্বর) সেটলার কর্তৃক পাহাড়িদের বসতবাড়িতে হামলা, অগ্নিসংযোগের পিছনে সেনাবাহিনীর প্রত্যক্ষ মদদ থাকার অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত পাহাড়িরা। সেনা সদস্যরা ৩ রাউন্ড ফায়ার করার পরেই সেটলার বাঙালিরা পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগ শুরু করে দেয় বলে তারা জানিয়েছেন।

ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর সূত্রে জানা যায়, মঙ্গলবার সকালে সেটলাররা বিরোধপূর্ণ জায়গায় লাঠিসোটা হাতে জড়ো হয়ে তাদের আনারস বাগান কেটে দেওয়ার অভিযোগ করে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করে। এ খবর পেয়ে সেনাবাহিনীর একটি দলও সেখানে উপস্থিত হয়। এ অবস্থার চলার কিছুক্ষণ পর বিনা উস্কানিতে সেনারা হঠাৎ ৩ রাউন্ড ফায়ার করে। এতে বাঙালিরা আরো বেশি উত্তেজিত হয়ে উঠে। এদিকে, গুলির শব্দ শুনে আতঙ্কগ্রস্ত পাহাড়িরা ভয়ে নিরাপদ দূরত্বে সরে গেলে সেনাদের উস্কানিতে বাঙালিরা দোকান ও বসত বাড়িতে আগুন লাগিয়ে দিতে শুরু করে।  একের পর এক যখন বাড়ি পুড়ে দেয়া হচ্ছিল তখনও সেনা দলটি ঘটনাস্থলের আশেপাশে অবস্থান করছিল। কিন্তু তারা সেটলারদের কোন বাধা দেয়নি।

এলাকাবাসী আরো জানায়, সেটলারদের আগুন লাগিয়ে দেয়ার পালা শেষ হওয়ার পরও যেসব দোকান ও ঘর পুড়ে যায়নি সেগুলোতে সেনা দলটি এসে নিজেরাই আগুন ধরিয়ে দেয়। এ সময় বাধা দেয়ার চেষ্টা করলে সেনাদের সাথে পাহাড়িদের বাকবিতণ্ডার ঘটনাও ঘটে।

উল্লেখ্য, মঙ্গলবার সেটলারদের এ হামলায় পাহাড়িদের ৫০টি বসতবাড়ি ও ৭টি দোকান পুড়ে ছাই হয়ে যায়। এছাড়া সেটলাররা স্থানীয় একটি বৌদ্ধ বিহারে হামলা চালিয়ে ধর্মীয় গুরুকে মারধর, বুদ্ধমূর্তি ও টাকা-পয়সা লুট করে নিয়ে যায়।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.