হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার কাউন্সিল সম্পন্ন

0
3

সিএইচটিনিউজ.কম
HWFkhg council01, 9 Jan 2015খাগড়াছড়ি: পার্বত্য চট্টগ্রামের নারী সমাজের প্রতিনিধিত্বকারী সংগঠন হিল উইমেন্স ফেডারেশন-এর খাগড়াছড়ি জেলা শাখার ১১তম কাউন্সিল শুক্রবার(৯ জানুয়ারি ২০১৫) জেলা সদরের স্বনির্ভরস্থ ঠিকাদার কল্যাণ সমিতি ভবনে সম্পন্ন হয়েছে। কাউন্সিলে মিশুক চাকমা সভাপতি হিসেবে পুনঃনির্বাচিত হন। এছাড়া মিনাকী চাকমাকে সাধারণ সম্পাদক ও অবনিকা চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়েছে।

কাউন্সিল অধিবেশন শুরুতে শোক প্রস্তাব পাঠ করেন হিল উইমেন্স ফেডারেশনের দীঘিনালা থানা শাখার অর্থ সম্পাদক জুঁই চাকমা। শোক প্রস্তাব পাঠ শেষে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

“পার্বত্য চট্টগ্রামের একমাত্র সমাধান পূর্ণস্বায়ত্তশাসন মেনে নাও, সমাজ ও জাতি রক্ষার সংগ্রামে নারী সমাজ এগিয়ে আসুন” এই দাবি ও আহ্বান সম্বলিত শ্লোগানে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনের প্রথম পর্বে হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মিশুক চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক রিকো চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকো ত্রিপুরা ও পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা। সভা পরিচালনা করেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শিখা চাকমা।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতন, ভূমি বেদখল, সাম্প্রদায়িক হামলা প্রতিনিয়ত ঘটেই চলেছে। গত বছর পার্বত্য চট্টগ্রামে ৩৪ জন পাহাড়ি নারী ধর্ষণ, খুন ও নির্যাতনের শিকার হয়েছেন। নান্যাচরের বগাছড়িতে পাহাড়িদের ৩টি গ্রামে হামলা, অগ্নিসংযোগ করা হয়েছে। একদিকে নারী নির্যাতন, অপরদিকে ভূমি বেদখলের মাধ্যমে সরকার পার্বত্য চট্টগ্রাম থেকে পাহাড়িদের অস্তিত্ব বিলীন করে দেয়ার চক্রান্তে লিপ্ত রয়েছে। এর বিরুদ্ধে নারী সমাজ সহ সবাইকে রুখে দাঁড়াতে হবে।HWF khg council2, 9 Jan 2015,

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করতে পারেনি। তাই পার্বত্য চট্টগ্রামে প্রকৃত শান্তি প্রতিষ্ঠা করতে হলে সরকারকে পূর্ণস্বায়ত্তশাসনের দাবি মেনে নিতে হবে।

সমাবেশে বক্তারা নারী সমাজ, ছাত্র সমাজ ও যুব সমাজকে ঐক্যবদ্ধ হয়ে সকল ধরনের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

কাউন্সিল অধিবেশনের দ্বিতীয় পর্বে মিশুক চাকমাকে সভাপতি, মিনাকী চাকমাকে সাধারণ সম্পাদক ও অবনিকা চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৫ সদস্য বিশিষ্ট খাগড়াছড়ি জেলা শাখার নতুন কমিটি ঘোষণা করা হয়। এ সময় উপস্থিত সকলে করতালির মাধ্যমে ঘোষিত কমিটিকে স্বাগত জানান। নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা।

অধিবেশন শেষে নতুন কমিটির নেতৃত্বে ঠিকাদার সমিতি ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে চেঙ্গী স্কোয়ার ঘুরে আবার একই স্থানে এসে শেষ হয়।
————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.