২ ডিসেম্বর খাগড়াছড়িতে গণঅনশন কর্মসূচির ঘোষণা জেএসএস’র

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম

পার্বত্য চুক্তি পুরোপুরি বাস্তবায়ন না করার প্রতিবাদে আগামী ২ ডিসেম্বর খাগড়াছড়িতে গণঅনশন কর্মসূচি ঘোষণা করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(এমএন লারমা)।

আসন্ন ১০ম জাতীয় সংসদ নির্বাচন ও পার্বত্য চুক্তির ১৬তম বর্ষপূর্তি উপলক্ষে আজ ১ ডিসেম্বর রবিবার খাগড়াছড়িতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে জনসংহতি সমিতির কেন্দ্রীয় সভাপতি সুধাসিন্ধু খীসা বলেন, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তির ১৬ বছর পূর্ণ হতে চলেছে। সে সময় স্বাক্ষরিত চুক্তির এক পক্ষ ছিল বাংলাদেশ সরকার। কিন্তু সেই সময় সরকার সাড়ে তিন বছর সময় পেয়েও চুক্তি পুরোপুরি বাস্তবায়ন করেনি। সরকারের অজুহাত ছিল তারা পর্যাপ্ত সময় পায়নি। অতঃপর চার দলীয় জোট ক্ষমতায় থাকে ৫ বছর এবং তত্ত্বাবধায়ক সরকারের আমল ছিল ২ বছর। এই সাত বছরেও সরকারদ্বয় চুক্তি বাস্তবায়নে কোন ভূমিকা রাখেনি।

সরকার এই পর্যন্ত জেলা পরিষদসমূহ ফ্যাক্স এর মাধ্যমে দলীয় লোকদেরই নিয়োগ দিয়ে থাকেন। এতে করে পার্বত্য চট্টগ্রামের যাবতীয় উন্নয়ন ও সুযোগ-সুবিধাগুলো সবসময় দলীয় লোকদেরই হাতে ন্যস্ত হয়ে পড়ে। এই সুযোগে জেলা পরিষদ সমূহ ও উন্নয়ন বোর্ড দূর্নীতির আখড়ায় পরিনত হয়ে পড়েছে। এই সরকারের দলীয় সুযোগ-সুবিধাভোগী কর্মীরা সংখ্যায় মোট জনসংখ্যার শতকরা এক ভাগেরও কম। অথচ পার্বত্য চট্টগ্রামের জনগণের ৯৯.৫% ভাগ মানুষই যাবতীয় উন্নয়ন ও সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে চলেছে। এ কারণে জনগণ চরমভাবে  বিক্ষুব্ধ। এই বিক্ষোভের বহিঃপ্রকাশ ও সরকার পার্বত্য চট্টগ্রাম চুক্তি পুরোপুরি বাস্তবায়ন না করার প্রতিবাদে জুম্ম জনগণ এ বছর ২রা ডিসেম্বর খাগড়াছড়িতে গণঅনশন কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে।

সকাল ১১টায় চন্দনপতি কমিউনিটি সেন্টারের পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(পিসিজেএসএস) এম এন লারমা গ্রুপের কেন্দ্রীয় কমিটি’র সভাপতি শ্রী সুধাসি›দ্ধু খীসার সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিভূ রঞ্জন চাকমা, শিক্ষা ও সংস্কৃতিক বিষয়ক সম্পাদক শিক্ষক সাথোয়াই মারমা, সহ তথ্য প্রচার সম্পাদক প্রশান্ত চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি’র সভাপতি অংসাথুই মারমা, সাধারন সম্পাদক অমর সিং চাকমা, যুব সমিতি’র দীঘিনালা শাখার সভাপতি সমীর চাকমা প্রমূখ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষা ও সংস্কৃতিক বিষয়ক সম্পাদক শিক্ষক সাথোয়াই মারমা ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.