৭ একর জমি ৭,০০০ টাকা!

1
7742
জ্যোতি লাল চাকমার হাতে ধরিয়ে দেওয়া হচ্ছে ’৭ একর জমির লিজ বাবদ ৭,০০০ টাকা ’লেখা একটি খামের প্যাকেট

নিজস্ব প্রতিবেদক।। শিরোনাম দেখে কী অবাক হচ্ছেন? বাস্তবে এ ঘটনাটি ঘটেছে রাঙামাটির নান্যাচর উপজেলার বুড়িঘাট ইউনিয়নে। নান্যাচর জোনের সেনাবাহিনী লিজ নেয়ার নামে অনেকটা জোর করে এই ৭ একর জমি ৭,০০০ টাকায় নিয়ে নিয়েছে জ্যোতিলাল চাকমা (৭৫) নামে এক ব্যক্তির কাছ থেকে।

উক্ত জমিটির অবস্থান বুড়িঘাট ইউনিয়নের নামেঅং (জাল্যাপাড়া) নামক স্থানে।

গত ২০ জানুয়ারি ২০২১ নান্যাচর জোনের টু-আইসির নেতৃত্বে একদল সেনা সদস্য গিয়ে জ্যোতিলাল চাকমার উক্ত ৭ একর জায়গায় ক্যাম্প স্থাপন করতে গেলে তিনি বলেছিলেন, ‘আপনারা এই জমিতে ক্যাম্প করলে আমি কোথায় চাষাবাদ করবো? এই জমি ছাড়া তো আমার আর কোন জমি নেই। চাষাবাদ করতে না পারলে আমরা খাবো কি?

বৃদ্ধ জ্যোতি লাল চাকমার কাছ থেকে স্বাক্ষর আদায় করা হচ্ছে

তারপরও তিনি জমিটি দিতে বাধ্য হয়েছেন। তার আর কোন উপায় ছিল না। তার কাছ থেকে একটি কাগজে স্বাক্ষর নেওয়া হয়। আর স্বাক্ষর নেওয়ার পর তাকে ধরিয়ে দেওয়া হয় ‘৭ একর জমির লিজ বাবদ ৭,০০০ টাকা লেখা’ একটি খামের প্যাকেট(ছবি উপরে সংযুক্ত)।

জ্যোতি লাল চাকমার জায়গায় সেনা সদস্যদের অবস্থান। তার সৃজিত সেগুন গাছ দেখা যাচ্ছে

এরপর থেকে উক্ত জমিতে ক্যাম্প স্থাপনের কাজ চলছে। প্রায় ৩০-৩৫ জনের একটি সেনা দল সেখানে অবস্থান করে ক্যাম্প স্থাপনের কাজ চালাচ্ছে।

সেনা সদস্যদের অবস্থান

উক্ত জায়গায় জ্যোতি লাল চাকমার রয়েছে সেগুন গাছসহ বিভিন্ন বনজ গাছের বাগান। রয়েছে বর্তমানে অর্থকরী ফসল হিসেবে বিবেচিত ঝাড়ুফুলের বাগান।

ঝাড়ু ফুলের বাগানটি কেটে ধ্বংস করা হচ্ছে এমন একটি ছবি ও বৃদ্ধ জ্যোতিলাল চাকমার কাছ থেকে স্বাক্ষর আদায়ের ছবিসহ এখানে সংযুক্ত ছবিগুলো পাওয়া গেছে অনলাইনের সুবাদে।

কেটে ধ্বংস করে দেওয়া হচ্ছে ঝাড়ু ফুলের বাগানটি

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

১টি মন্তব্য

  1. উপযুক্ত, যুক্তিসংগত ও দূরদর্শী পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। তবে তদপেক্ষা উত্তম জমি প্রদান করা উচিৎ। একজন বাংলাদেশি হিসেবে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.