৮ সংগঠনের কনভেনিং কমিটির বাবুছড়া, তদেকমারা কিজিং ও উজো বাজার এলাকা পরিদর্শন

81
4

সিএইচটিনিউজ.কম

উজো বাজার এলাকা পরিদর্শনকালে প্রতিনিধি দলের নেতৃবৃন্দ সেখানে কর্তব্যরত পুলিশের সাথে কথাবার্তা বলছেন
উজো বাজার এলাকা পরিদর্শনকালে প্রতিনিধি দলের নেতৃবৃন্দ সেখানে কর্তব্যরত পুলিশের সাথে কথাবার্তা বলছেন

পার্বত্য চট্টগ্রামে অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলনরত ৮ সংগঠন (গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, সাজেক ভূমি রক্ষা কমিটি, সাজেক নারী সমাজ, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ও প্রতিরোধ সাংস্কৃতিক স্কোয়ার্ড)-এর সদ্য গঠিত কনভেনিং কমিটির আহ্বায়ক সোনালী চাকমার নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল আজ ৯ আগস্ট শনিবার বাঘাইছড়ি উপজেলার সাজেকের উজো বাজার, তদেকমারা কিজিং ও দীঘিনালার বাবুছড়া এলাকা পরিদর্শন করেছেন।

প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন- গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাইকেল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, সাজেক ভূমি রক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু বিকাশ চাকমা, সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি শান্তি প্রভা চাকমা ও সদস্য কাজলী ত্রিপুরা।

তদেকমারা কিজিং পরিদর্শনকালে স্থানীয় লোকজনের সাথে আলোচনা করছেন প্রতিনিধি দলের নেতৃবৃন্দ
তদেকমারা কিজিং পরিদর্শনকালে স্থানীয় লোকজনের সাথে আলোচনা করছেন প্রতিনিধি দলের নেতৃবৃন্দ

প্রতিনিধি দলটি সকাল সাড়ে ৮টায় খাগড়াছড়ি থেকে সাজেকের উদ্দেশ্যে রওনা হয়। সেখানে পৌঁছার পর সকাল সাড়ে ১০টায় এলাকাবাসীর সাথে মতবিনিময় শেষে নেতৃবৃন্দ বুদ্ধমূর্তি স্থাপনকৃত এলাকা (যেখানে বুদ্ধমূর্তি স্থাপনে প্রশাসন বাধা দিচ্ছে) পরিদর্শন করেন। এরপর দুপুর ১২টায় প্রতিনিধি দলটি তদেকমারা কিজিঙ পরিদর্শন করেন এবং এলাকাবাসীর সাথে আলোচনা করেন। বিকাল ৪টায় প্রতিনিধি দলীট দীঘিনালা উপজেলার বাবুড়ার যত্ন কুমার কার্বারী পাড়া থেকে বিজিবি কর্তৃক উচ্ছেদের শিকার হয়ে বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রিত পাহাড়ি পরিবারগুলোর সাথে দেখা করে তাদের সাথে সংহতি জানান।। এরপর নেতৃবৃন্দ বিজিবি’র দখলকৃত এলাকা পরিদর্শন করতে চাইলে বিজিবি’র অসহযোগিতার কারণে পরিদর্শন করতে পারেননি। বিকালে প্রতিনিধি দলটি খাগড়াছড়িতে ফিরে আসে।

প্রতিনিধি দলের নেতৃবৃন্দ  বিজিবি কর্তৃক উচ্ছেদ হয়ে বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রিত পাহাড়ি পরিবারগুলোর সাথে কথা  বলছেন]
প্রতিনিধি দলের নেতৃবৃন্দ বিজিবি কর্তৃক উচ্ছেদ হয়ে বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রিত পাহাড়ি পরিবারগুলোর সাথে কথা বলছেন]

প্রতিনিধি দলের নেতৃবৃন্দ বাবুছড়ায় বিজিবি ব্যাটালিয়ন স্থাপনের নামে পাহাড়িদের জমি জবরদখলপূর্বক তাদেরকে নিজ বসতভিটা থেকে উচ্ছেদ, তদেক মারা কিজিঙ এলাকায় বুদ্ধমূর্তি স্থাপন ও ভাবনা কুটির নির্মাণে বাধাদান এবং সাজেকের উজো বাজার এলাকায় বুদ্ধমূর্তি স্থাপনে বাধাদান এবং ওই এলাকায় বিজিবি ক্যাম্প স্থাপন ও সেটলার পুনর্বাসনে সরকারী ষড়যন্ত্রের গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

এলাকা পরিদর্শনের সারসংক্ষেপ তুলে ধরতে প্রতিনিধি দলের নেতৃবৃন্দ আগামীকাল ১০ আগস্ট রবিবার সকাল ১১টায় খাগড়াছড়ি সদরের স্বনির্ভরস্থ ঠিকাদার সমিতি ভবনে প্রেস ব্রিফিং করবেন বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।
—————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.