ইউএনও’র হুমকির প্রতিবাদে নান্যাচর ভূমি রক্ষা কমিটির বিক্ষোভ

0

সিএইচটিনিউজ.কম
Nannyachar protestনান্যাচর(রাঙামাটি): রাঙামাটির নান্যাচর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মো: নুরুজ্জামান-এর বগাছড়িতে আবারও পাহাড়ি গ্রাম জ্বালিয়ে দেয়ার হুমকির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে নানিয়াচর ভূমি রক্ষা কমিটি।

সোমবার (২৯ ডিসেম্বর) সকালে নান্যাচর উপজেলা সদরে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন নান্যাচর সদর ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ খীসা, বুড়িঘাট ইউপি মেম্বার পুরু রঞ্জন চাকমা, নান্যাচর ইউনিয়নের মহিলা মেম্বার অনিতা চাকমা, ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব ও নান্যাচর ইউপি মেম্বার সেন্টু চাকমা এবং পাহাড়ি ছাত্র পরিষদের নান্যাচর থানা শাখার সভাপতি রিপন আলো চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, গত ১৬ ডিসেম্বর বগাছড়িতে সেটলার বাঙালি কর্তৃক পাহাড়িদের ঘরবাড়ি-দোকানপাট পুড়িয়ে দেয়ার ঘটনায় স্থানীয় প্রশাসনের যে সহযোগিতা ছিল গতকাল ইউএনও মো: নুরুজ্জামানের ‘আবারো পাহাড়ি গ্রাম জ্বালিয়ে দেয়ার হুমকি’তে তা প্রমাণিত হয়েছে। যার কারণে ঘটনার দিন প্রশাসন পাহাড়িদের নিরাপত্তায় কোন ব্যবস্থা গ্রহণ না করে সেটলার বাঙালিদেরকে ঘরবাড়ি-দোকানপাট পুড়িয়ে দেয়ার সুযোগ দিয়েছে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে যতগুলো সাম্প্রদায়িক হামলার ঘটনা সংঘটিত হয়েছে সকল ঘটনায় প্রশাসনের লোকজন জড়িত ছিল। বগাছড়ির ঘটনায়ও তার ব্যতিক্রম হয়নি। পার্বত্য চট্টগ্রামে দায়িত্ব নিয়ে আসার পরপরই প্রশাসনের কর্মকর্তারা নিরপেক্ষতা হারিয়ে ফেলেন এবং সাম্প্রদায়িকতার বিষে বিষাক্ত হয়ে উঠেন। নান্যাচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নুরুজ্জামানও একইভাবে পক্ষপাতদুষ্ট হয়ে ক্ষতিগ্রস্তদের প্রতি সহানুভূতি-সহযোগিতার পরিবর্তে আবারো পাহাড়ি গ্রাম জ্বালিয়ে দেয়ার হুমকি দিচ্ছেন।

বক্তারা অবিলম্বে নানিয়াচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নুরুজ্জামানকে নান্যাচর থেকে প্রত্যাহার ও বগাছড়িতে পাহাড়ি গ্রামে হামলাকারী সেটলার ও সেনা সদস্যদের গ্রেফতার সহ ৫ দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, গতকাল ২৮ ডিসেম্বর রবিবার বিকালে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বগাছড়ির ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসেন। পরিদর্শন শেষে তিনি সেখান থেকে চলে যাওয়ার পর স্থানীয় মহিলা মেম্বার কাজলী ত্রিপুরা ইউএনও মো: নুরুজ্জামানের সাথে কথা বলতে গেলে কাজলী ত্রিপুরার উপর ইউএনও ক্ষিপ্ত হয়ে উঠেন। এক পর্যায়ে ইউএনও’র পাশে থাকা এক পুলিশ সদস্য কাজলী ত্রিপুরাকে একটি ঘুষি দেয়। এরপর ইউএনও মো: নুরুজ্জামান ‘বগাছড়িতে আবারো পাহাড়িদের গ্রাম-ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া হবে’ এমন হুমকি দেন বলে অভিযোগ ক্ষতিগ্রস্তদের।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More