ইউপিডিএফ’র সংগঠক মিঠুন চাকমাকে গ্রেপ্তারের প্রতিবাদে চট্টগ্রামে তিন পাহাড়ি সংগঠনের বিক্ষোভ

0

Chittagong protest photo, 12.07.16

চট্টগ্রাম : ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর অন্যতম সংগঠক ও পিসিপির সাবেক কেন্দ্রীয় সভাপতি মিঠুন চাকমাকে গ্রেপ্তারের প্রতিবাদে ও অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিতে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ। মঙ্গলবার (১২ জুলাই) বিকাল ৪টায় বিক্ষোভ মিছিলটি শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চেরাগী পাহাড় মোড় এসে এক সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।

গণতান্ত্রিক যুব ফোরামের নগর শাখার সহ-সভাপতি শুভ চাক এর সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক সুকৃতি চাকমার সঞ্চালনায় মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি’র) নগর শাখার সহ-সভাপতি পলাশ চাকমা। এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিলের সংগঠক সমিউল আলম। এতে আরও উপস্থিত ছিলেন যুব ফোরামের চান্দগাঁও থানা শাখার সভাপতি শ্যামল চাকমা, পাহাড়তলী থানা শাখার সভাপতি সোহেল চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, ঢাবির প্রাক্তন মেধাবী ছাত্র ও পিসিপির সাবেক কেন্দ্রীয় সভাপতি মিঠুন চাকমা নিপীড়িত নির্যাতিত জনগণের প্রতিবাদী কণ্ঠস্বর। এই প্রতিবাদী কণ্ঠস্বরকে রোধ করার জন্য গভীর রাতে পুলিশ নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করেছে। এই অগতান্ত্রিক আচরণের মাধ্যমে সরকারের ফ্যাসিস্ট চরিত্র ফুঁটে উঠেছে।

Chittagong protest,12.07.16

সরকারের অগণতান্ত্রিক আচরণের তীব্র সমালোচনা করে বক্তারা বলেন, ইউপিডিএফ একটি গণতান্ত্রিক সংগঠন। গণতান্ত্রিকভাবে রাজপথে নিপীড়িত জনগণের অধিকার আদায়ের জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছে। এই আন্দোলনকে ব্যাহত করার জন্য সরকার নানা কূটকৌশলে ষড়যন্ত্রমূলক মামলা জড়িয়ে নেতা-কর্মীদের গ্রেপ্তার করে চলেছে। সারা দেশে জঙ্গিবাদের মূল হোতাদের গ্রেপ্তার না করে গণতান্ত্রিকভাবে যারা আন্দোলনরত তাদেরকে দমন-পীড়ন চালাচ্ছে।

বক্তারা হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন অনতিবিলম্বে মিঠুন চাকমাকে নিঃশর্ত মুক্তি না দিলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। এতে সকল উদ্বুত পরিস্থিতির জন্য সরকারকেই দায়ভার বহন করতে হবে।

সমাবেশে বক্তারা মিঠুন চাকমাকে গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তাকেঁ নিঃশর্ত মুক্তির দাবি করেছেন।
————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More