ইউপিডিএফ নেতা মিঠুন চাকমাকে গ্রেফতারের প্রতিবাদে কুদুকছড়ি, নান্যাচর ও কাউখালীতে বিক্ষোভ

0

রাঙামাটি : ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) নেতা মিঠুন চাকমাকে অন্যায়ভাবে গ্রেফতারের প্রতিবাদে এবং তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে রাঙামাটির বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন। আজ মঙ্গলবার (১২ জুলাই) কুদুকছড়ি, নান্যাচর ও কাউখালীতে এসব বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

Kudukchari, 12.07.2016কুদুকছড়ি : ইউপিডিএফ নেতা মিঠুন চাকমার নিঃশর্ত মুক্তির দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর রাঙামাটি জেলা শাখার উদ্যোগে কুদুকছড়ি মঙ্গলবার বেলা ২টায় বড় মাহাপূরম উচ্চ বিদ্যালয়ের গেট থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে কুদুকছড়ি বাজারে এসে এক সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ হয়। এতে পিসিপি’র রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক কুনেন্টু চাকমার সঞ্চালনায় বক্তব্যে রাখেন হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক নীতিশোভা চাকমা, পিসিপি রাঙামাটি জেলার সহ-সভাপতি নিউটন চাকমা, রাঙামাটি সদর থানার সভাপতি নিকন চাকমা প্রমুখ।

বক্তারা মিঠুন চাকমাকে গ্রেফতারের ঘটনার নিন্দা জানিয়ে বলেন, সরকার অগণতান্ত্রিক ১১ নির্দেশনার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে অন্যায় ধরপাকড় চালিয়ে ইউপিডিএফের ন্যায়সঙ্গত আন্দোলন দমনের চেষ্টা চালাচ্ছে। তারা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহারপূর্বক মিঠুন চাকমাকে মুক্তি দেয়ার জোর দাবি জানান।

Nannyachar,12.07.2016নান্যাচর : ইউপিডিএফ নেতা মিঠুন চাকমাকে অন্যায়ভাবে গ্রেফতারের প্রতিবাদে ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরামের উদ্যোগেগ মঙ্গলবার দুপুর ১২টায় নান্যাচর উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি উপজেলা পরিষদ এলাকা থেকে শুরু হয়ে নান্যাচর বাজারে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যেমে শেষ হয়। এতে পিসিপি’র নান্যাচর থানা শাখার সাধারণ সম্পাদক  জয়ন্ত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র নান্যাচর থানা শাখার সভাপতি রিপন চাকমা, গণতান্ন্ত্রিক যুব ফোরাম নান্যাচর থানা শাখার সাধারণ সম্পাদক নিল চাকমা, পিসিপির রাঙামাটি জেলা সভাপতি অনিল চাকমা।

বক্তারা বলেন, সরকার ইউপিডিএফকে দমিয়ে রাখার জন্য পরিকল্পিতভাবে নেতা কর্মীদের গ্রেফতার করছে। মিথ্যা মামলা দিয়ে ইউপিডিএফের নেতা কর্মীদের হয়রানি করছে। তারই ধারাবাহিকতায় গতকাল রাতে বিনা ইউপিডিএফের অন্যতম সংগঠক ও পিসিপি’র সাবেক সভাপতি মিঠুন চাকমাকে পুলিশ গ্রেফতার করেছে।

বক্তারা মিঠুন চাকমাকে গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি এবং দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

Kawkhali protest, 12.07.2016কাউখালী: ইউপিডিএফ সংগঠক মিঠুন চাকমার মুক্তির দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশনের কাউখালী থানা শাখার উদ্যোগে বেলা ২টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার বেলা ২টার সময় কাউখালী উপজেলা সদরের কচুখালি খেলোয়ার সমিতি মাঠ থেকে মিছিল শুরু হয়ে কাউখালি বাজার প্রদক্ষিণ করে আবারো একই জাগায় এসে সমাবেশ করে। সমাবেশে নয়ন চাকমা সঞ্চালনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদ কাউখালি থানা শাখার সাধারন সম্পাদক প্রজ্ঞা চাকমা হিল উইমেন্স ফেডারেশন রাংগামাটি জেলা শাখার সভাপতি মন্টি চাকমা, ইউপিডিএফ কাউখালি উপজেলা সংগঠক বাবলু চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের কাউখালি থানা শাখার সভাপতি অংচিং মারমা।

বক্তারা বলেন পার্বত্য চট্টগ্রামে জুম্ম জনগণের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামকে স্তব্দ করে দেয়ার জন্য ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের রাজনৈতিক ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে একের পর এক মিথ্যা মামলা দিয়ে সরকার নেতা-কর্মী-সমর্থকদের গ্রেফতার-নির্যাতন করছে। মিথ্যা সাজানো নাটক এখন সরকারে রুটিন হয়ে গেছে।

বক্তারা বলেন, জেল-জুলুম, নিপীড়ন নির্যাতন চালিয়ে কোন জাতির অধিকারের সংগ্রাম বন্ধ করা যায়না। তারা সরকারের এইসব অন্যায়-অবিচারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার জন্য ছাত্র-যুব ও নারী সমাজের প্রতি আহ্বান জানান।

বক্তারা রাতের আঁধারে ইউপিডিএফ সংগঠক মিঠুন চাকমাকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার নিঃর্শত মুক্তির দাবি জানান।
—————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More