কল্পনা চাকমার বড়ভাই কালিন্দী কুমার চাকমার হাতে বিভিন্ন দেশের ৫ হাজার চিঠি হস্তান্তর করেছে সিএইচটি কমিশন

0

সিএইচটিনিউজ.কম

চিঠি হস্তান্তর অনুষ্ঠানে কালেন্দী কুমার চাকমা
চিঠি হস্তান্তর অনুষ্ঠানে কালিন্দী কুমার চাকমা

খাগড়াছড়ি : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশন (সিএইচটি কমিশন) কল্পনা চাকমা অপহরণের ১৮বছর পূর্তির প্রাক্কালে তাঁর বড় ভাই কালিন্দী কুমার চাকমার হাতে বিভিন্ন দেশ থেকে সংহতি জানিয়ে লেখা ৫ হাজার চিঠি হস্তান্তর করেছে।  ১৯৯৬ সালের ১২ জুন লে: ফেরদৌস কর্তৃক কল্পনা চাকমা অপহৃত হওয়ার পর দেশ-বিদেশে ব্যাপক প্রতিবাদ গড়ে উঠলে ২০টি দেশের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ আন্দোলনের সংহতি জানিয়ে কালিন্দী কুমারের নামে এসব চিঠি, কার্ড,  হাতে লেখা পোস্টার সহ নানা ধরনের পত্র প্রেরণ করা হয়।

আজ ৮ জুন বিকালে খাগড়াছড়ি সদরের স্বনির্ভরস্থ ঠিকাদার সমিতি ভবনের হলরুমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সিএইচটি কমিশনের পক্ষে এসব চিঠি হস্তান্তর করেন কমিশনের কো-অর্ডিনেটর হানা শামস। এ সময় উপস্থিত ছিলেন গবেষক ইলিরা দেওয়ান, হিল উইমেন্স ফেডারেশনের সাবেক সভাপতি ও বর্তমানে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি সোনালী চাকমা, খাগড়াছড়ি সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রণিক ত্রিপুরা, সমাজ সেবক ধীমান খীসা ও দীপায়ন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি কণিকা দেওয়ান ও চিনু চাকমা প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন হিল উইমেন্স ফেডারেশনের সহ সভাপতি নিরূপা চাকমা।

অনুষ্ঠানে হানা শামস তিনি কিভাবে চিঠি সংগ্রহ করেছেন এবং এ বিষয়ে তার অনুভূতির কথা জানান। এ সময় তিনি মেস্কিকো ও ব্রিটেন থেকে লেখা দু’টি চিঠি পড়ে শোনান।

বক্তারা বলেন, সিএইচটি কমিশনের এই চিঠি হস্তান্তর পার্বত্য চট্টগ্রামের আন্দোলনের ইতিহাসে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা। চিঠি হস্তান্তরের জন্য বক্তারা সিএইচটি কমিশনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

কালিন্দী কুমার চাকমা বলেন, কল্পনা অপহরণের ১৮ বছর পার হলেও সরকার কল্পনা চাকমার কোন হদিস দিতে পারেনি। উপরন্তু এ অপহরণ ঘটনাকে ভিন্নখাতে নেয়ার জন্য মামলার সঠিক তদন্ত না করে নানা তালবাহানা করা হচ্ছে।

তিনি সিএইচটি কমিশনকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও কমিশনের সহযোগিতা কামনা করেন।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More