কল্পনা চাকমা অপহরণের ২২ বছরপূর্তি উপলক্ষে ঢাকায় মশাল মিছিল

0

ঢাকা : হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরণের ২২ বছরপূর্তি উপলক্ষে গতকাল ১১ জুন ২০১৮, সোমবার সন্ধ্যায় ঢাকায় শাহবাগে মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে।

“অপহরণের ২২ বছর, কল্পনা চাকমা কোথায়?” এই শ্লোগানে ‘নিপীড়নের বিরুদ্ধে নাগরিকবৃন্দ’-এর ব্যানারে মিছিলটি শাহবাগ থেকে শুরু হয়ে টিএসসি প্রদক্ষিণ করে আবার শাহবাগে এসে শেষ হয়। মিছিলে বিভিন্ন শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বহন করা হয়।

মিছিলে লেখক রেহেনুমা আহমেদ, গবেষক সায়দিয়া গুলরুখ, সবুজ ভাই, হিল উইমেন্স ফেডারেশন সভাপতি নিরুপা চাকমা, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম সাধারণ সম্পাদক শম্পা বসু, নারী সংহতি সাধারণ সম্পাদক অপরাজিতা চন্দ, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ সভাপতি বিনয়ন চাকমা, বাংলাদেশ ছাত্র ফেডারেশন সভাপতি গোলাম মোস্তফা ,সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসিরউদ্দীন প্রিন্স, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ইকবাল কবির, ছাত্র ঐক্য ফোরামের যুগ্ম আহ্বায়ক সরকার আল ইমরানসহ লেখক ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৯৬ সালের ১২ জুন রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার নিউ লাল্যাঘোনা গ্রামের নিজ বাড়ি থেকে কজইছড়ি ক্যাম্পের তৎসময়ের কমাণ্ডার লে. ফেরদৌস, ভিডিপি কমাণ্ডার নুরুল হক ও পিসি সালেহ আহম্মদ-এর নেতৃত্বে কল্পনা চাকমাাকে অপহরণ করা হয়। এ ঘটনায় পার্বত্য চট্টগ্রামসহ দেশ-বিদেশে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভ সংগঠিত হয়। কিন্তু দীর্ঘ ২২ বছরেও সরকার এ অপহরণ ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে বিচারতো করেই নি, বরং তদন্ত, শুনানীর নামে অপরাধীদের রক্ষায় নানা টালবাহানা করেই যাচ্ছে।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More