কল্পনা চাকমা অপহরণ দিবস উপলক্ষে আগামীকাল কুদুকছড়ি ও বাঘাইছড়িতে হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ

0
নিজস্ব প্রতিবেদক
সিএইচটিনিউজ.কম
 
আগামীকাল ১২ জুন হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরণের ১৭ বছর পূর্ণ হবে। এ উপলক্ষে হিল উইমেন্স ফেডারেশন বিক্ষোভ মিছিল ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে।
 
কল্পনা চাকমার অপহরণকারী লে. ফেরদৌস সহ তার সহযোগীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি এবং কল্পনা অপহরণ ঘটনার স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্তের দাবিতে হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে আগামীকাল ১২ জুন বুধবার সকালে রাঙামাটির জেলার কুদুকছড়ি ও বাঘাইছড়ি উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে। হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক রিনা চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে উক্ত মিছিল ও সমাবেশে অংশগ্রহণ করার জন্য হিল উইমেন্স ফেডারেশনের পক্ষ থেকে নারী সমাজ সহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আহ্বান জানানো হয়েছে।
 
প্রসঙ্গত, ১৯৯৬ সালের ১২ই জুন রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার নিউ লাল্যাঘোনা গ্রামের নিজ বাড়ি থেকে সেনা কমান্ডার লে. ফেরদৌস ও তার সহযোগীদের কর্তৃক কল্পনা চাকমা অপহৃত হন।
এ অপহরণের পর দেশ-বিদেশে ব্যাপক প্রতিবাদের ঝড় উঠে। ফলে সরকার বিচারপতি আব্দুল জলিলকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করতে বাধ্য হয়। কিন্তু এ তদন্ত রিপোর্ট আজো প্রকাশ করা হয়নি।
এরপর ২০১০ সালের ২১ মে বাঘাইছড়ি থানার এস আই ফারুক আহম্মদ মামলার চূড়ান্ত প্রতিবেদন দেন। এতে তিনি কল্পনা চাকমার সন্ধান পাওয়া যায়নি উল্লেখ করে মামলাটি বাতিল করার আবেদন জানান। এর বিরুদ্ধে মামলার বাদী কালিন্দী কুমার চাকমা না-রাজি আবেদন জানান।
বিচারক সিআইডির মাধ্যমে পুনর্বার তদন্তের নির্দেশ দিলে সিআইডি কর্মকর্তা মোঃ শহীদুল্লাহ ২০১২ সালের ২৬ সেপ্টেম্বর চূড়ান্ত তদন্ত রিপোর্ট প্রদান করেন। কিন্তু উক্ত তদন্ত রিপোর্টেও প্রকৃত দোষীদের নাম উল্লেখ করা হয়নি বরং উক্ত তদন্ত রিপোর্টে বিভ্রান্তিমূলক তথ্য দিয়ে কল্পনা অপহরনের সাথে জড়িতদের রক্ষার চেষ্টা করা হয়।
সর্বশেষ এই বছর ২০১৩ সালের ১২ জানুয়ারি সিআইডি প্রতিবেদনের উপর চূড়ান্ত শুনানীর দিন ধার্য করা হলে রাঙামাটির ভারপ্রাপ্ত মুখ্য বিচারিক হাকিম সিরাজুদ্দৌলাহ কুতুবী ১৬ জানুয়ারি নতুন করে মামলার শুনানীর দিন ধার্য করেন। এই দিন সিআইডির দাখিল করা চূড়ান্ত তদন্ত প্রতিবেদনের উপর দু’দফা শুনানী শেষে রাঙামাটির অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মো: সিরাজুদ্দৌলাহ কুতুবী রাঙামাটি পুলিশ সুপারকে(এসপি) দিয়ে পুনঃতদন্তের আদেশ দেন। 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More