কাউখালীতে পিসিপি ও এইচডব্লিউএফের যৌথ কাউন্সিল সম্পন্ন

0

কাউখালী (রাঙামাটি) ।। ‘রাত-বিরাতে তল্লাশির নামে ধরপাকড় ও লুটপাট বন্ধ কর’ এই শ্লোগানে এবং ‘শাসকগোষ্ঠীর ষড়যন্ত্র-নীলনক্সায় ভীতি নয়, ছাত্র ও নারী সমাজ ঐক্যবদ্ধ হয়ে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলন বেগবান করি’ এই আহ্বানে রাঙামাটির কাউখালীতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর ১৪তম ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ)-এর ৫ম উপজেলা কাউন্সিল যৌথভাবে অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি ২০২২) এই যৌথ কাউন্সিল অনুষ্ঠিত হয়।

কাউন্সিলের প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন পিসিপি’র কাউখালী উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুমন চাকমা।

কাউন্সিল অধিবেশন শুরুতে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ইশা চাকমার সঞ্চালনায় কাউন্সিল সভায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সংগঠক তারেক মারমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক দয়াসোনা চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক তনুময় চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি সদর উপজেলা শাখার নেত্রী নিশি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামে কাউখালী উপজেলা শাখা সহ সভাপতি সুমন চাকমা ও সাধারণ সম্পাদক ক্যাথুই মারমা। এতে স্বাগত বক্তব্য রাখেন পিসিপি’র কাউখালী উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক দিপায়ন চাকমা।

সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম আজ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। পাচ দশক ধরে চলা সেনাশাসনের স্টিম রোলারে পার্বত্য চট্টগ্রাম বার বার পিষ্ট হচ্ছে। নিরাপত্তার নামে এ অঞ্চলে সেনাবাহিনী মোতায়েন করা হলেও তারাই জনগণের নিরাপত্তার চরম হুমকি হয়ে দাঁড়িয়েছে। পার্বত্য চুক্তির পরও অপারেশন উত্তরণ বলবৎ রেখে জনগণের উপর নিপীড়ন-নির্যাতন, জুলুম চালানো হচ্ছে। রাত-বিরাতে অপারেশনের নামে প্রতিনিয়ত অন্যায়ভাবে ধরপাকড়, তল্লাশি-হয়রানি ও লুটপাট চালানো হচ্ছে। গণতান্ত্রিক পন্থাকে প্রতিনিয়ত রুদ্ধ করা হচ্ছে। ভূমি বেদখল, নারী ধর্ষণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যার ফলে বর্তমানে পার্বত্য চট্টগ্রাম এক বিশাল কারাগারে পরিণত হয়েছে।

তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে চলমান সংকট থেকে মুক্তির জন্য দরকার রাজনৈতিক অধিকার। আর এই রাজনৈতিক অধিকার পূর্ণস্বায়ত্ত্বশাসন প্রতিষ্ঠার মাধ্যমে আদায় হতে পারে। তাই শাসকগোষ্ঠীর সকল ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়ে আমাদেরকে ঐক্যবদ্ধভাবে বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে হবে।

কাউন্সিলের ২য় অধিবেশনে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর ১৩তম কাউন্সিলে গঠিত কমিটি বিলুপ্ত করে ২১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। কমিটিতে সুমন চাকমাকে সভাপতি, দিপায়ন চাকমাকে সাধারণ সম্পাদক ও দেবাশীষ চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নির্বাচিত করা হয়।

অপরদিকে হিল উইমেন্স ফেডারেশনের ৪র্থ কাউন্সিলে গঠিত কমিটি বিলুপ্ত করে ৩৩ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। এতে পাইথুইমা মারমাকে সভাপতি, রেকি চাকমাকে সাধারণ সম্পাদক ও সানুবাই মারমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়।

পাহাড়ি ছাত্র পরিষদের নবগঠিত উপজেলা কমিটিকে শপথ বাক্য পাঠ করান রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক তনুময় চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের নবগঠিত উপজেলা কমিটিকে সদস্যদের শপথ বাক্য পাঠ করান দয়াসোনা চাকমা।

পরে নতুন কমিটিদ্বয়ের নেতৃত্বে সংক্ষিপ্ত আলোচনার মধ্য দিয়ে কাউন্সিল অনুষ্ঠান সমাপ্ত করা হয়।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More