কাপ্তাইয়ের ওয়াগ্গায় এক ব্যক্তিকে গুলি করে হত্যা

0
নিহত থোয়াইঅং প্রু মারমা। সংগৃহিত ছবি

রাঙামাটি ।। রাঙামাটির কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়নের কুকিমারা পাড়া এলাকায় গতকাল সোমবার (৩০ আগস্ট ২০২১) বিকালে থোয়াইঅং প্রু মারমা (৬০), পিতা- মৃত থোয়াইসাউ মারমা নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে।

হত্যার শিকার থোয়াইঅং প্রু মারমা পেশায় একজন কৃষক। তার পিতার নাম মৃত থোয়াইসাউ মারমা।

এ হত্যাকাণ্ডের জন্য এলাকাবাসী সেনা গোয়েন্দা ও তাদের মদদপুষ্ট সন্ত্রাসীদের দায়ি করেছেন।

জানা গেছে, গতকাল বিকাল সাড়ে ৫টার দিকে একটি কালো হাইয়েস্ট গাড়িকে (কালো মাইক্রোবাস) সন্দেহজনক মনে হওয়ায় বড়তলী পাড়া থেকে এক ব্যক্তি কুকিমারা গ্রামের জনৈক এক যুবককে ফোন করে ঐ মাইক্রোবাসটি আটকানোর কথা বলেন। তার কথামত ঐ যুবক মাইক্রোবাসটি আটকানোর জন্য সড়কের পাশে দাঁড়ান এবং গাড়িটিকে থামানোর চেষ্টা করেন। এতে মাইক্রোবাসটি কিছুদূর গিয়ে থামায়। এ সময় মাইক্রোবাসটিতে থাকা সেনা গোয়েন্দা ও সন্ত্রাসীরা ঐ যুবককে লক্ষ্য করে স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে এলোপাতাড়ি গুলিবর্ষণ করে। তবে সেই যুবকটির গায়ে গুলি না লেগে পার্শ্ববর্তী দাঁড়িয়ে থাকা ৬০ বছর বয়সী থোয়াইঅং প্রু মারমা’র গায়ে গুলি লাগে এবং ঘটনাস্থলে তার মৃত্যু ঘটে। এ সময় তিনি কাজ শেষে বাড়ি ফিরছিলেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

ঘটনার পরপরই আশেপাশে থাকা লোকজন তৎক্ষণাৎ জড়ো হয়ে গাড়িটিকে ধাওয়া করে। গ্রামবাসীরা মুরালি পাড়ার বিজিবি চেকপোষ্ট পর্যন্ত গাড়িটিকে ধাওয়া করে নিয়ে যায়। একপর্যায়ে মাইক্রোবাসে থাকা অস্ত্রধারীরা গাড়ি থেকে বের হয়ে অস্ত্র উঁচিয়ে জড়ো হওয়া লোকজনের উদ্দেশ্যে বলতে থাকে, ‘সামনে যে আসবে তার মাথার খুলি উড়িয়ে দেওয়া হবে।’ এতে গ্রামাবাসীরা পিছু হটতে বাধ্য হয়।

এ সময় মুরালী পাড়া বিজিবি চেকপোস্টে থাকা বিজিবি’র সদস্যরা দাঁড়িয়ে দাঁড়িয়ে ঘটনা দেখছিলেন এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নিয়ে উল্টো সন্ত্রাসীদের প্রতিরোধ করতে যাওয়া একজনকে আটকে রাখার অভিযোগ করেছেন গ্রামবাসীরা।

এ বিষয়ে ঘটনার প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এক ব্যক্তি জানান, হাইয়েস্ট গাড়ি থেকে গুলি করা ব্যক্তিরা সাধারণ পোশাক পরিহিত আর্মির গোয়েন্দা সংস্থার লোক ও এতে তাদের পালিত কয়েকজন সন্ত্রাসীও ছিল। হত্যাকাণ্ডের পর উত্তেজিত গ্রামবাসীরা মাইক্রোবাসটিকে ধাওয়া করে বিজিবির মুরালি পাড়া চেক পোস্টে পৌঁছলে গাড়ির ভিতরে থাকা লোকজন গাড়ি থেকে নেমে নিজেদের সেনা গোয়েন্দার অপরেশন গ্রুপ পরিচয় দিয়ে সেখানকার চেকপোস্টে দায়িত্বরত বিজিবি সদস্যদেরকে উত্তেজিত গ্রামবাসীদের থামাতে নির্দেশ দেয়। তখন গাড়ির ভিতরে থাকা তাদের পালিত সন্ত্রাসীদেরকে আড়াল করে রাখা হয় এবং গাড়িটির কাছে যেতে বাধা দেওয়া হয়। এক পর্যায়ে ক্ষিপ্ত গ্রামবাসীরা গাড়ির দিকে এগোতে থাকলে গাড়িতে থাকা সিভিল পোশাক পরিহিত সেনা সদস্যরা ও বিজিবি সদস্যরা মিলে অস্ত্র উঁচিয়ে গ্রামবাসীদের ছত্রভঙ্গ করতে ধাওয়া করতে থাকে এবং কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে। এতে গ্রামবাসীরা পিছু হটতে বাধ্য হয়। এ সময় কুকিমারা গ্রামের বাসিন্দা এক সিনজি চালককে আটক করে রাখা হয় বলে প্রত্যক্ষদর্শীদের বরাতে তিনি জানান।

এদিকে এলাকাবাসী খুনি সন্ত্রাসীদের বিরুদ্ধে বিজিবি কোন পদক্ষেপ না নেয়ায় তীব্র ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More