খাগড়াছড়িতে আটক নিরীহ ব্যবসায়ীসহ ইউপিডিএফ নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে

কুদুকছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0

সিএইচটি নিউজ ডটকম
Protest kudukchari, 20.11.2015কুদুকছড়ি(রাঙামাটি): খাগড়াছড়ি জেলা সদরের উত্তর খবংপুয্যা এলাকা থেকে গতকাল(বৃহস্পতিবার) দুপুরে ইউপিডিএফ নেতা প্রতিম চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জিকো ত্রিপুরা, পিসিপি খাগড়াছড়ি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক নিকাশ চাকমা, হুয়াঙ বোইও-বা পাঠাগারের অর্থ সম্পাদক খোকন চাকমা, ব্যবসায়ী স্বপন চাকমাকে সেনাবাহিনীর কর্তৃক অন্যায়ভাবে গ্রেপ্তারের প্রতিবাদে ও গ্রেপ্তারকৃতদের নিঃশর্ত মুক্তির দাবিতে রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) রাঙামাটি জেলা শাখা।

শুক্রবার (২০ নভেম্বর) দুপুর ১টায় বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে নিশান চাকমা সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি ধর্মসিং চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সদস্য মন্টি চাকমা ও পিসিপি’র সাবেক কেন্দ্রীয় নেতা বাবলু চাকমা প্রমুখ।

বক্তারা ইউপিডিএফ নেতা-কর্মী ও সমর্থকদের অন্যায়ভাবে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে বলেন, সরকার সেনাবাহিনীকে লেলিয়ে দিয়ে ফ্যাসিস্ট কায়দায় পার্বত্য চট্টগ্রামে ইউপিডিএফের ন্যায়সঙ্গত আন্দোলনকে দমন করতে মরিয়া হয়ে উঠেছে। একর পর এক ইউপিডিএফ ও সহযোগী সংগঠনসমূহের নেতা-কর্মী ও সমর্থকদের গ্রেপ্তার করে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। সরকারের এ ধরনের দমন-পীড়ন কখনো শুভ হবে না বলে বক্তারা হুঁশিয়ারী উচ্চারণ করেন। তারা বলেন, শত দমন-পীড়ন সত্ত্বেও ইউপিডিএফের ন্যায়সঙ্গত আন্দোলনকে কিছুতেই স্তব্দ করা যাবে না।

বক্তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে সেনাশাসন চালাচ্ছে অভিযোগ করেন। তারা বলেন, একটি গণতান্ত্রিক দেশে অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রত্যেক নাগরিকের প্রতিবাদ জানানো ও সভা-সমাবেশ, মিছিল-মিটিং করার অধিকার রয়েছে। কিন্তু সরকার সকল গণতান্ত্রিক অধিকারকে খর্ব করে পার্বত্য চট্টগ্রামে স্বৈরতান্ত্রিক কায়দায় নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে।

বক্তারা অবিলম্বে অন্যায় ধরপাকড় বন্ধ করে গ্রেপ্তারকৃত নেতা-কর্মী ও সমর্থকদের নিঃশর্ত মুক্তি এবং স্বরাষ্ট্র মন্ত্রণায়ের দমনমূলক ১১ নির্দেশনা বাতিলের দাবি জানান।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More