পাহাড় ও সমতলের অনগ্রসর সংখ্যালঘু জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত

কোটা পুনর্বহালের দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে পাহাড়ি ছাত্র পরিষদ

0

চট্টগ্রাম : পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে পাহাড় ও সমতলের অনগ্রসর সংখ্যালঘু জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত ৫% কোটা পুনর্বহালের দাবিতে চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও মহানগর শাখা।

আজ মঙ্গলবার (১৬ অক্টোবর) বেলা ১১:৩০ টায় নগরীর চেরাগী পাহাড় মোড়ে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ছাত্রনেতা অর্পণ চাকমার সঞ্চালনায় পিসিপি নগর শাখার সাধারণ সম্পাদক অমিত চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা, পিসিপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহ-অর্থ সম্পাদক মিটন চাকমা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী আলোময় চাকমা।

সমাবেশের পর বিক্ষোভ মিছিল সহকারে জেলা প্রশাসকের কার্যালয়ের অভিমূখে যাওয়ার সময় শহীদ মিনারে পৌঁছলে পুলিশের বাধায় সেখানে আবারো সমাবেশ করে পিসিপি’র নেতা-কর্মীরা। সেখানে বক্তব্য রাখেন পিসিপি চবি শাখার সদস্য রোনাল চাকমা, সোহেল চাকমা, হিমেল চাকমা, সুদেব চাকমা ও সহ-তথ্য প্রচার সম্পাদক ত্রিরত্ন চাকমা এবং পিসিপি নগর শাখার সহ-সাধারন সম্পাদক ও চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী নিশান চাক প্রমূখ।

বক্তারা বলেন, গত ৩ অক্টোবর সরকারের মন্ত্রী পরিষদের সভায় প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকুরিতে অনগ্রসর সংখ্যালঘু জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত ৫% কোটা বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, যা দেশের পশ্চাদপদ সংখ্যালঘু জাতিগুলোর স্বার্থের জন্য অনুকূল নয়।

মন্ত্রী পরিষদ সচিব ও কোটা সংস্কার কমিটির সভাপতি মোহাম্মদ শফিউল আলমের বক্তব্যের সমালোচনা করে বক্তারা বলেন, মন্ত্রী পরিষদ সচিব দেশে আর কেউ অনগ্রসর নেই, সবাই অগ্রসর হয়েছে দাবী করে যে বক্তব্য দিয়েছেন তা অযৌক্তিক এবং বাস্তবতাবর্জিত । এতে বিন্দু মাত্র সত্যতা নেই। এটা ঠিক চাকুরিতে কোটা ব্যবস্থা থাকায় অনগ্রসর জাতিগোষ্ঠী আগের তুলনায় কিছুতা অগ্রসর হয়েছে কিন্তু তা মূল জনগোষ্ঠীর সাথে সমানভাবে অগ্রসর হতে পারেনি। কোটা সংস্কার পর্যালোচনা কমিটি দীর্ঘ পর্যালোচনা করে তাদের প্রতিবেদনে গত ১০ বছরের বিসিএস এর যে তথ্য তুলে ধরেছে সেখানে ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর’ কোটা ৫% এর জায়গায় মাত্র ১.১৭% পূরণ হয়েছে বলে দেখানো হয়েছে। এতেই প্রমানিত হয় অনগ্রসর জনগোষ্ঠী প্রত্যাশানুযায়ী অগ্রসর হতে পারেনি। যেখানে তাদের জন্য সংরক্ষিত ৫% কোটা তারা পূরণ করতে পারছে না, সেখানে পুরো কোটা ব্যবস্থা বাতিল হলে অনগ্রসর জাতিগোষ্ঠী আরো পিছিয়ে পড়বে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা অবিলম্বে অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত ৫% কোটা পুনর্বহালের জন্য প্রধানমন্ত্রীর নিকট জোর দাবি জানান।

সমাবেশ চলাকালে পিসিপি চবি শাখার সভাপতি সুনয়ন চাকমা ও নগর শাখার সভাপতি হ্লাচিংমং মারমার নেতৃত্বে ৬ সদস্যের একটা টীম গিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি দিয়ে আসেন। উক্ত টীমে আরো ছিলেন পিসিপি নগর শাখার সাধারণ সম্পাদক অমিত চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সদস্য রেশমী মারমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ডালিয়া চাকমা ও সুস্মিতা চাকমা। তারা স্মারকলিপি দিয়ে ফিরে আসার পর সুনয়ন চাকমার বক্তব্যের মাধ্যমে সমাবেশ শেষ হয়।
——————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More