খাগড়াছড়িতে সেটলারদের সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চেষ্টা: ইউপিডিএফ-এর নিন্দা ও প্রতিবাদ

0
খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম
খাগড়াছড়িতে সেটলার বাঙালিদের সংগঠন কথিত সমঅধিকার আন্দোলন ও বাঙালি ছাত্র পরিষদ সহ কয়েকটি সংগঠনের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে আজ ২ জুন রবিবার সকালে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির উদ্দেশ্যে সেটলাররা পরিকল্পিতভাবে পাহাড়িদের ওপর সাম্প্রদায়িক হামলার চেষ্টা চালিয়েছে। এতে কমপক্ষে ৫ জন পাহাড়ি আহত হয়েছেন।

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের প্রধান সংগঠক প্রদীপন খীসা এক বিবৃতিতে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তিনি ঘটনার বিবরণ দিয়ে বলেন, আজ রবিবার সকাল সাড়ে ৯টার দিকে হরতাল সমর্থক পিকেটাররা সম্পূর্ণ পরিকল্পিত ও উস্কানিমূলকভাবে জেলা সদরের পাহাড়ি অধ্যুষিত নারাঙহিয়াস্থ খাগড়াছড়ি সাংস্কৃতিক ইনস্টিটিউট এলাকায় ব্যাটারিচালিত অটো রিক্সা(টমটম) চালকদের উপর হামলা চালায় ও গাড়ি ভাঙচুর করতে থাকে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে স্থানীয় পাহাড়ি ছেলেরা এতে বাধা প্রদান করলে বাঙালি ছেলেরা পাহাড়ি ছেলেদের উপর হামলা করতে উদ্যত হয় এবং তাদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে উভয়ের মধে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এ ঘটনার কিছুক্ষণ পর উপজেলার কাছাকাছি সবুজবাগ নামক এলাকার দিক থেকে শতশত বহিরাগত বাঙালি পরিকল্পিতভাবে লাঠিসোটা নিয়ে পাহাড়িদের এলাকায় প্রবেশের চেষ্টা চালায়। এসময় পাহাড়িরাও নিজেদের এলাকায় সংগঠিত হয়ে প্রতিরোধের চেষ্টা করলে উভয় পক্ষ মুখোমুখি অবস্থানে চলে যায়। এমন পরিস্থিতিতে স্থানীয় পাহাড়িরা পরিস্থিতি শান্ত্ম করার জন্য এগিয়ে গেলে বাঙালিরা তাদের উপর অতর্কিতে হামলা চালায়। এতে কমপক্ষে ৫জন পাহাড়ি আহত হয়। আহতদের মধ্যে মনতোষ চাকমার মাথা ফেটে যায় এবং সুবল স্মৃতি চাকমা কানে প্রচ- আঘাত পান। এছাড়া আরো অনেকে শরীরের বিভিন্ন জায়গায় আঘাতপ্রাপ্ত হয়েছেন। পরে পুলিশ ও সেনাবাহিনী ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে।

বিবৃতিতে ইউপিডিএফ নেতা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে পরিস্থিতিকে ঘোলাটে করার জন্য একটি শক্তিশালী মহল নানাভাবে ষড়যন্ত্র চালাচ্ছে। এর অংশ হিসেবে আজকের এই সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চেষ্টা চালানো হয়েছে।

তিনি অবিলম্বে পাহাড়িদের উপর হামলাকারী ও সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চেষ্টার সাথে জড়িত সেটলারদের চিহ্নিত করে গ্রেফতার ও শাস্ত্মি, ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা সংঘটিত হতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সেটলাদের সাম্প্রদায়িক উস্কানিমূলক কর্মকান্ড বন্ধ করার জন্য জোর দাবি জানান। প্রেস বিজ্ঞিপ্ত।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More