খাগড়াছড়িতে জেলা পরিষদের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি

0

খাগড়াছড়ি : খাগড়াছড়ি জেলা পরিষদের বিতর্কিত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বাতিলের দাবিতে গতকাল বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর ২০১৭)  বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছে সম্মিলিত ছাত্রসমাজ। মিছিলটি খাগড়াছড়ি শহরের শাপলা চত্ত্বর এলাকা থেকে সকাল সাড়ে ১১ টায় শুরু হয়। বিক্ষোভ মিছিল সহকারে জেলা প্রশাসকের কার্যালয় অভিমূখে যাওয়ার চেষ্টা করলে ভাঙা ব্রিজ এলাকায় পুলিশ বাধা দেয় এবং বিভিন্ন হুমকি প্রদান করে। পুলিশের বাধা উপেক্ষা করে একটি প্রতিনিধি দল স্মারকলিপি দিতে যায় এবং ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এটিএম কাউছার হোসেনের নিকট হস্তান্তর করা হয়।

21912952_699053110285993_909915871_nসম্মিলিত ছাত্র সমাজের নেতৃবৃন্দ উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রশাসনের নাকের ডগায় প্রভাবশালী ব্যক্তিরা ঘুষ নিয়ে প্রাথমিক বিদ্যালয়গুলোতে অদক্ষ শিক্ষক নিয়োগ দিয়ে একটি মেধাহীন সমাজ প্রতিষ্ঠার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এই কার্যকলাপের সাথে ষ্পষ্টতঃ জেলা পরিষদের অনির্বাচিত চেয়ারম্যান ও সদস্যরা জড়িত রয়েছেন। অবাক হওয়ার বিষয় হল খাগড়াছড়ি জেলার বিভিন্ন এলাকায় এখনো কোমলমতি শিশুদের খোলা আকাশের নিচে পাঠদান করতে হয়। বিশেষ করে প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীরা শিক্ষার নানান সুবিধা থেকে বঞ্চিত হওয়ার কারণে রয়েছে ঝড়ে পড়ার সম্ভাবনা। অথচ জেলা পরিষদের অনির্বাচিতরা মানসম্মত শিক্ষার বুলি ছুঁড়ে নিয়োগ মেকানিজম তৈরি করে লক্ষ লক্ষ টাকা ঘুষ দিতে খেটে-খাওয়া গরীবদের বাধ্য করছে।

তারা বলেন, অনির্বাচিতদের মাধ্যমে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চালু রাখার কারণে চাকুরি প্রদানের সময় মেধা ও যোগ্যতাকে চাকুরি পাওয়ার মানদন্ড হিসেবে না দেখে বাণিজ্য হিসেবে দেখা হচ্ছে। অনির্বাচিত হওয়ার দরুণ জেলা পরিষদের কর্মকর্তারা জনগণের কাছে দায়বদ্ধ নয় এবং কোন প্রকার জবাবদিহিতা ছাড়াই তাদের বিতর্কিত কার্যকলাপ সংঘটিত করে চলেছে। দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে আমরা মনে করি। তদন্তের ক্ষেত্রেও প্রশাসনের গাফিলতি ও কচ্ছপ গতির তৎপরতা পরিলক্ষিত হচ্ছে।

পার্বত্য চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অবকাঠামো উন্নয়নে ধীরগতি, বাস সার্ভিস চালু না থাকায় দুর্গম এলাকার শিক্ষার্থীদের দুর্ভোগ, নিরাপত্তাহীনতা, পর্যাপ্ত শিক্ষকের অভাব প্রভৃতি কারণে শিক্ষার মানের অগ্রগতি ব্যাহত হচ্ছে বলেও তারা উল্লেখ করেন।21912831_699053013619336_992969234_n

এছাড়া সম্মিলিত ছাত্রসমাজ স্মারকলিপি প্রদানকালে পুলিশের অগণতান্ত্রিক বাধা ও হুমকিমূলক আচরণের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে।

স্মারকলিপিতে সম্মিলিত ছাত্রসমাজের পক্ষ থেকে নিম্নোক্ত দাবিসমূহ তুলে ধরা হয়।

১.অবিলম্বে জেলা পরিষদের সকল দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ পূর্বক বিতর্কিত প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বাতিল করতে হবে।

২.পার্বত্য চট্টগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠানে অবকাঠামো উন্নয়ন, শিক্ষক সংকট নিরসন, বাস সার্ভিস চালুসহ জাতীয় বিশ্ববিদ্যালয়গুলোতে সকল বিষয়ে ডিগ্রি, অনার্স ও মাস্টার্স কোর্স চালু করতে হবে।

৩.লংগদুতে অগ্নিসংযোগে ও  রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ ছাত্র-ছাত্রীদের যাবতীয় ফি মওকুপ করতে হবে।

৪. জেলা পরিষদের শিক্ষক নিয়োগে দুর্নীতি রোধকল্পে একটি শক্তিশালী নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করতে হবে।
——————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More