খাগড়াছড়িতে দুই ছাত্রসহ তিন পাহাড়িকে আটকের নিন্দা ও প্রতিবাদ পিসিপি’র

0

খাগড়াছড়ি : বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি তপন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা আজ বুধবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোনছড়া ইউনিয়নের পাকুজ্যাছড়ি এলাকায় সেনাবাহিনী কর্তৃক অস্ত্র উদ্ধার নাটক সাজিয়ে দুই ছাত্রসহ তিন জন পাহাড়িকে আটকের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং অবিলম্বে আটককৃতদের নিঃশর্ত মুক্তির দাবি করেছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় অভিযোগ করে বলেন, গতকাল মঙ্গলবার রাত সাড়ে ৯টায় খাগড়াছড়ি ও পানছড়ি থেকে ৬৫ জন সেনা সদস্যের একটি দল পাকুজ্যাছড়ি গ্রামে প্রবেশ করে তথাকথিত অভিযানের নামে পাহাড়িদের বাড়ী ঘরে তল্লাশি চালায়। এসময় অস্ত্র উদ্ধার নাটক সাজিয়ে সেনাবাহিনীর সদস্যরা পাকুজ্যাছড়ি গ্রামে বাসনা চাকমার ছেলে খাগড়াছড়ি সরকারি কলেজের বিএ ১ম বর্ষের ছাত্র আনতন চাকমা (২০), পরবিন্দু চাকমার ছেলে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে দশম শ্রেনীর ছাত্র বিবরণ চাকমা (১৫) ও শশী চাকমার ছেলে চিরণ জিৎ চাকমা (৪৫)-কে আটক করে খাগড়াছড়ি সদর থানায় হস্তান্তর করে। তল্লাশিকালে সেনা সদস্যদর সাথে সংস্কারপন্থী জেএসএস-এর পানছড়ি উপজেলা যুব সমিতির সভাপতি দীপন আলো চাকমাসহ ১২জন সংস্কারপন্থীকে দেখা গেছে বলে এলাকাবাসী জানিয়েছেন।

নেতৃদ্বয় আরো অভিযোগ করে বলেন, বর্তমান ফ্যাসিস্ট সরকার রাজনৈতিক কর্মীদের ধ্বংস করতে কৌশল হিসেবে পাহাড় ও সমতলে তার পেটুয়া বাহিনীগুলোকে ব্যবহার করছে। সেই পেটুয়া বাহিনীর সদস্যরা নিরীহ জনগণকে হত্যা-গুম-অপহরণের মত জঘন্য কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এইসব ঘটনায় রাজনৈতিক কর্মীসহ সাধারণ জনগণকে হয়রানির শিকার হতে হচ্ছে। সরকার এসব বাহিনী সদস্যদের অনৈতিক ও অন্যায় কর্মকা-ের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে তাদেরকে আশ্রয় দিয়ে যাচ্ছে।

তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে তথাকথিত যৌথ অভিযানের নামে সেনা-প্রশাসন নিরীহ পাহাড়ি জনগণের বাড়ী-ঘরে তল্লাশি-হয়রানি-নির্যাতন-নিপীড়ন, অস্ত্র গুঁজিয়ে দিয়ে অথবা অস্ত্র উদ্ধার নাটক সাজিয়ে নিরীহ মানুষদের গ্রেফতার বাণিজ্য শুরু করেছে। তাদের সাথে যুক্ত হয়েছে পাহাড়িদের একটি প্রতিক্রিয়াশীল চক্র। সেই চক্রটি তথাকথিত আঞ্চলিক রাজনৈতিক দলের লেবাসে সেনা-সরকার-প্রশাসনের সাথে আঁতাত করে জনগণকে অতিষ্ট করে তুলছে এবং জনগণের উপর অত্যাচার চালাচ্ছে। গতকাল পাকুজ্যাছড়ি ও এর আগে পানছড়ি, চট্টগ্রাম-ঢাকাসহ কয়েকটি স্থানে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরামের কর্মীদের বিনা ওয়ারেন্টে আটকের ঘটনায় তাদের উপস্থিতি থাকা উজ্জ্বল দৃষ্টান্ত।

নেতৃবৃন্দ, পার্বত্য চট্টগ্রামের জনগণের অধিকার প্রতিষ্ঠায় আন্দোলনকামী ও শাসক গোষ্ঠীর সকল ধরনের অন্যায় অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠন তথা জনগণের আন্দোলনকে দমন করতে শাসকগোষ্ঠী একের পর এক নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। বিবৃতিতে তারা শাসকগোষ্ঠীর সকল ধরনের অন্যায়-অত্যাচার ও রাজনৈতিক দমন-পীড়নের বিরুদ্ধে এবং প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর বিরুদ্ধে ছাত্র-যুব-সমাজসহ সকল শ্রেণীর মানুষকে রুখে দাঁড়িয়ে প্রতিবাদ ও প্রতিরোধ সংগ্রাম গড়ে তোলার জন্য আহ্বান জানান।

নেতৃদ্বয় অবিলম্বে আটককৃতদের নিঃশর্ত মুক্তি, পার্বত্য চট্টগ্রামে যৌথবাহিনীর অভিযান ও সমতলে মাদক বিরোধী অভিযানের নামে সাধারণ জনগণের বাড়ি-ঘরে তল্লাশি-হয়রানি-নির্যাতন-লুটপাট ও গ্রেফতার বাণিজ্য বন্ধ এবং পার্বত্য চট্টগ্রামে নতুন সেনা ক্যাম্প স্থাপন প্রক্রিয়া বাতিলের দাবি জানান।
——————–
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More