খাগড়াছড়িতে পর্যটন জোন স্থাপনের প্রক্রিয়া বাতিলের দাবিতে কাউখালীতে তিন সংগঠনের বিক্ষাভ

0

kawkhali120-09কাউখালী(রাঙামাটি) : খাগড়াছড়িতে পর্যটন জোন স্থাপনের নামে আলুটিলায় ৭০০একর ভূমি অধিগ্রহণ ও পানছড়ির ঝরণাটিলায় স্থানীয় পাহাড়িদের উৎখাত করে ভূমি বেদখলের ষড়যন্ত্রের প্রতিবাদে রাঙামাটির কাউখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে কাউখালী উপজেলা সদরের কচুখালী থেকে মিছিলটি শুরু হয়ে উপজেলা ঘুরে খেলোয়াড় সমিতির মাঠে এসে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে পিসিপির কাউখালী থানা শাখার সাধারণ সম্পাদক প্রজ্ঞা চাকমার সভাপতিত্বে ও গণতান্ত্রিক যুব ফোরামের কাউখালী থানা শাখার সাধারণ সম্পাদক অংশিং মারমা সঞ্চালনায় বক্তব্য রাখেন, পিসিপির রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক কুনেন্টু চাকমা, হিল ফেডারেশন রাঙামাটি জেলা শাখার সভাপতি মন্টি চাকমা।

বক্তারা বলেন, স্থানীয়দের উচ্ছেদ ও ক্ষতিগ্রস্ত করে সরকারের এমন কোনো উন্নয়ন জুম্ম জনগণ চায় না। অবিলম্বে সরকারের এসব নীলনকশা বন্ধ করতে হবে। তারা বলেন, আমরা সরকারের এসব পাহাড়িস্বার্থ পরিপন্থী কর্মকান্ড প্রতিরোধে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।kawkhali20-09-16

বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রস্তাবিত জমিতে আলুটিলা বিশেষ পর্যটন জোন গঠন করা হলে খাগড়াছড়ির দুই উপজেলার তিনটি মৌজায় ২১টি গ্রামের ৫১৮টি পরিবারের ২,১৫৩ জন পাহাড়ি নিজ জমি ও বাস্তুভিটা থেকে উচ্ছেদের শিকার হবেন। পর্যটনের নামে অবকাঠামো নির্মাণ ও ব্যাপক সংখ্যক লোকের আনাগোনার ফলে এলাকায় প্রাকৃতিক পরিবেশও ক্ষতিগ্রস্ত হবে। অর্থনৈতিক ক্ষতি ছাড়াও প্রস্তাবিত আলুটিলা বিশেষ পর্যটন জোন প্রকল্পটির সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ক্ষতি মারাত্মক ও সুদূরপ্রসারী হবে।

বক্তারা অবিলম্বে খাগড়াছড়ির আলুটিলায় এবং পানছড়ির ঝরণাটিলায় প্রস্তাবিত পর্যটন প্রকল্প বাতিলের দাবি জানান।
————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More