খাগড়াছড়িতে পিসিপি, এইচডব্লিউএফ ও ডিওয়াইএফ’র বিক্ষোভ

0

খাগড়াছড়ি : নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর ফ্যাসিস্ট আওয়ামী লীগের সন্ত্রাসী ও পুলিশের বর্বর হামলা, কৃত্তিকা ত্রিপুরাকে ধর্ষণের পর হত্যা, মাটিরাঙ্গার গোমতিতে এক ত্রিপুরা গৃহবধুকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদে এবং এসব ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ মঙ্গলবার (৭ আগস্ট ২০১৮) দুপুর দেড়টায় স্বনির্ভরের ইউপিডিএফ-এর জেলা কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি জেলা পরিষদ, রেড স্কোয়ার হয়ে চেঙ্গী স্কোয়ারে যেতে চাইলে উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে পুলিশ বাধা দেয়। পরে মিছিলকারীরা সেখান থেকে পূনরায় স্বনির্ভরে গিয়ে শহীদ অমর বিকাশ সড়কের উপর প্রতিবাদ সমাবেশ করে।

পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ডিওয়াইএফ-এর খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা ও এইচডব্লিউএফ’র জেলা সাংগঠনিক সম্পাদক রেশমি মারমা।

বক্তারা বলেন, সরকার সারাদেশে চরম ফ্যাসিস্ট কায়দায় নিপীড়ন-নির্যাতন চালিয়ে যাচ্ছে। সম্প্রতি বাস চাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনাকে কেন্দ্র করে নিরাপদ সড়কের দাবিতে কয়েকদিন ধরে চলা শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত আন্দোলকে দমনের লক্ষ্যে আন্দোলনকারী স্কুল-কলেজের সাধারণ শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ, যুব লীগের সন্ত্রাসী ও পুলিশ বাহিনীকে লেলিয়ে দিয়ে বর্বর হামলা চালানো হয়েছে। আর যারা আন্দোলনের সমর্থনে কথাবার্তা বলেছে তাদেরকেও আটক করা হচ্ছে। বক্তারা সরকারের এমন দমন-পীড়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা আরো বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে সেনাশাসন জারি রেখে জনগণের আন্দোলনকারী শক্তিকে দমনে মরিয়া হয়ে উঠেছে। একদিকে সেনাবাহিনীকে ব্যবহার করে সাধারণ জনগণের উপর চালানো হচ্ছে নিপীড়ন-নির্যাতন, অপরদিকে নব্য মুখোশ বাহিনী ও সংস্কারবাদী জেএসএস-এর অস্ত্রধারী সন্ত্রাসীদের সেনাবাহিনীর আশ্রয়-প্রশ্রয়ে রেখে ইউপিডিএফ নেতা-কর্মী-সমর্থকদের হত্যা, অপহরণ ও এলাকার সাধারণ জনগণের কাছ থেকে জোরপূর্বক চাঁদা আদায়সহ নানা সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতনের ঘটনা দিন দিন বাড়ছে উল্লেখ করে বলেন, গত ২৮ জুলাই দীঘিনালার ৯ মাইলে ৫ম শ্রেণীর ছাত্রী কৃত্তিকা ত্রিপুরাকে ধর্ষণের পর হত্যার এক সপ্তাহ যেতে না যেতেই গতকাল মাটিরাঙ্গার গোমতিতে এক ত্রিপুরা গৃহবধুর ওপর যৌন আক্রমণের ঘটনা ঘটেছে। পার্বত্য চট্টগ্রামে এ যাবত সংঘটিত নারী নির্যাতন ঘটনায় জড়িত অপরাধীদের দৃষ্টান্তমূলক সাজা না হওয়ায় এ ধরনের ঘটনা বৃদ্ধি পাচ্ছে বলে তারা অভিযোগ করেন।

বক্তারা ফ্যাসিস্ট সরকারের অন্যায়-অবিচার ও নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য ছাত্র-যুব-নারী সমাজসহ সর্বসাধারণের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলকারী ছাত্রলীগ-যুবলীগ সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও ছাত্রদের ৯ দফা দাবি বাস্তবায়ন; কৃত্তিকা ত্রিপুরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং গোমতিসহ পার্বত্য চট্টগ্রামে এ যাবত সংঘটিত নারী-শিশু ধর্ষণ-খুন-নির্যাতনের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও বিচার এবং রাষ্ট্রীয় মদদে খুন-গুম-অপহরণ বন্ধের দাবি জানান।। একই সাথে বক্তারা নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকে সমর্থনের কারণে আটককৃতদের মুক্তির দাবি জানিয়েছেন।
———————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More