খাগড়াছড়িতে যৌন নির্যাতন বৃদ্ধির ঘটনায় হিল উইমেন্স ফেডারেশনের উদ্বেগ প্রকাশ

0

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
খাগড়াছড়িতে ইদানিংকালে পাহাড়ি নারীদের ওপর যৌন নির্যাতন বৃদ্ধির ঘটনায় হিল উইমেন্স ফেডারেশন উদ্বেগ প্রকাশ করেছে। সংগঠনের কেন্দ্রীয় সহ সভাপতি নিরূপা চাকমা ও সাধারণ সম্পাদক কণিকা দেওয়ান আজ ৭ নভেম্বর রবিবার এক বিবৃতিতে খাগড়াছড়ি জেলায় পাহাড়ি নারীর উপর যৌন সহিংসতা বৃদ্ধির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে সরকারকে অবিলম্বে এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন।

পাহাড়ি নারীর ওপর যৌন নির্যাতনকে সামরিকায়ন ও জাতিগত নিপীড়নের ফল হিসেবে উল্লেখ করে নেতৃদ্বয় বলেন, পাহাড়ি নারীদেরকে প্রতিনিয়ত যৌন হামলার ভীতি নিয়ে বাস করতে হচ্ছে। তারা ঘরে, বাইরে, স্কুলে, অফিসে কোথাও আজ নিরাপদ নয়। পার্বত্য চট্টগ্রাম সমস্যার পরিপূর্ণ রাজনৈতিক সমাধান ছাড়া পাহাড়ি নারীদের নিরাপত্তা নিশ্চিত হওয়া সম্ভব নয় বলে তারা মন্তব্য করেন।

ইদানিং সংঘটিত কয়েকটি ঘটনার কথা উল্লেখ করে তারা বলেন, গত ৩ নভেম্বর রাতে খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলাধীন গোদাতুলি গ্রামের আলুঅং মারমার ১৩ বছরের শারীরিক প্রতিবন্ধী মেয়ে মুইচিনুং মারমাকে ৪ সেটলার যুবক নিজ বাড়ি থেকে তুলে নিয়ে রমিজ টিলায় গিয়ে গণধর্ষণ করে।

গত ৫ নভেম্বর দিঘীনালা উপজেলার কবাখালীতে চার জন পাহাড়ি নারী ধর্ষণ প্রচেষ্টার শিকার হন। এরা হলেন কবাখালী হেডম্যান পাড়া থেকে কিংকর চাকমার স্ত্রী রিপনা চাকমা(২২), মিলন জ্যোতি চাকমার স্ত্রী তুষারানী চাকমা(২৫) কমল জ্যোতি চাকমার স্ত্রী রিতা চাকমা(২৪) ও জাঙাল্যা চাকমার স্ত্রী পরাণী চাকমা(২৩)। এ ঘটনায় পার্শ্ববর্তী আনসার ক্যাম্পের সদস্যরা আম বাগানের আব্দুল কাসেমের ছেলে মো: সোহাগ(২৭) ও আলী নগর গ্রামের আব্দুল মালেকের ছেলে মো: নাজিম উদ্দিনকে(২২) আটক করে থানায় হস্তান্তর করেছে।

গত ১৮ অক্টোবর রাত ৮টার দিকে মহালছড়ির লেমুছড়িতে ইলা তালুকদারকে(২১) মধ্যম লেমুছড়ি গ্রামের জনৈক সেটলার র্ষণের চেষ্টা চালায়। এ সময় তিনি নিজ বাড়ির উঠোনে কাজের ফাঁকে বিশ্রাম নিচ্ছিলেন। তিনি চিৎকার দিলে তার মা সাধনা চাকমা ও তার বাবা বিমল কান্তি তালুকদার তাকে উদ্ধার করেন।

এর আগে ১৫ আগস্ট অপর এক ঘটনায় মহালছড়ি উপজেলার লেমুছড়ি হাইস্কুলের নবম শ্রেণীর ছাত্রী আশা চাকমা ধর্ষণ প্রচেষ্টার শিকার হয়েছিলেন। তিনি প্রতিরোধ করলে সেটলাররা তাকে মেরে তার একটি দাঁত ভেঙে দেয়।

নেতৃদ্বয় পাহাড়ি নারীদের ওপর সহিংসতা রোধে পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাবাহিনী প্রত্যাহার ও সেটলারদের সমতলে পুনর্বাসনের দাবি জানিয়েছেন। সংগঠনের দপ্তর সম্পাদক চন্দনী চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ সংবাদ জানানো হয়েছে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More