গণতান্ত্রিক যুব ফোরামের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে কুদুকছড়িতে আলোচনা সভা

0

রাঙামাটি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ৫ এপ্রিল ২০২৩

গণতান্ত্রিক যুব ফোরামের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাঙামাটির কুদুকছড়িতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ৫ এপ্রিল ২০২৩, বুধবার সকালে ‘পার্বত্য চট্টগ্রামে ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্র বন্ধ কর’ শ্লোগানে এবং ‘সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি, প্রথাগত ভূমি অধিকার নিশ্চিত ও নারীর নিরাপত্তা-সম্ভ্রম রক্ষার্থে যুব সমাজ  ঐক্যবদ্ধ হোন এবং পাক প্রেতাত্মা ও নব্য মুখোশ-রাজাকারদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন’ আহ্বানে গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি জেলা শাখা উক্ত আলোচনা সভার আয়োজন করে।

সভার শুরুতে এযাবৎকালে অধিকার আদায়ের লক্ষ্য যারা শহীদ হয়েছেন তাদের উদ্দেশ্যে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় যুব নেতা প্রিয়তন চাকমার সভাপতিত্বে ও সোহেল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন যুব নেতা রবি সুন্দর চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিশি চাকমা, পিসিপি রাঙামাটি জেলা শাখার সভাপতি রিপন চাকমা, ডিওয়াইএফ কেন্দ্রীয় অর্থ সম্পাদক ধর্মশিং চাকমা ও ইউপিডিএফ সংগঠক বিবেক চাকমা প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ২০০২ সালের আজকের এই দিনে গণতান্ত্রিক যুব ফোরামের আত্মপ্রকাশ ঘটে। গঠনের পর থেকে সংগঠনটি পার্বত্য চট্টগ্রামে অন্যায় দমন-পীড়ন ও জাতিসত্তার স্বীকৃতি প্রতিষ্ঠার আন্দোলনে সোচ্চার ভূমিকা পালন করে আসছে। বহু ঘাত-প্রতিঘাত, ঝড়-ঝঞ্ঝা অতিক্রম করে আজ এই সংগঠনটি ২১ বছর পূর্ণ করেছে। সরকারের নিষ্ঠুর দমন-পীড়ন সত্ত্বেও এই সংগঠনটি যুব সমাজের মধ্যে সচেতনতা সৃষ্টি ও মাদক জুয়ার সর্বনাশা কালো হাত থেকে যুব সমাজকে রক্ষায় নানা কার্যক্রম পরিচালনা করে আসছে।

নেতৃবৃন্দ আরো বলেন, আজ পার্বত্য চট্টগ্রামের যুব সমাজ সামাজিক অবক্ষয়ের দিকে ধাবিত হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশে আমাদের মত জাতিসত্তাগুলোর অধিকারের জন্য ছাত্র যুবকরাই সামনের সারিতে এগিয়ে ছিলেন। পার্বত্য চট্টগ্রামের ছাত্র-যুব সমাজকেও ভূমি ও জাতির অস্তিত্ব রক্ষার্থে ঝাঁপিয়ে পড়তে হবে।

সরকার পার্বত্য চট্টগ্রামকে কারাগারে পরিণত করেছে উল্লেখ করে বক্তারা বলেন, শাসকগোষ্ঠির প্রত্যক্ষ-পরেক্ষা উস্কানি ও মদদে পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত অন্যায় ধরপাকড়, নিপীড়ন-নির্যাতন, খুন, অপহরণ, ভূমি বেদখল, নারী নির্যাতনের ঘটনা সংঘটিত হচ্ছে। এর থেকে মুক্তির জন্য আন্দোলনের কোন বিকল্প নেই।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More