গুইমারায় পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল

0

সিএইচটিনিউজ.কম
Guimarapcp, 17.02.2015গুইমারা: সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় শিক্ষার অধিকার নিশ্চিতসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে গুইমারায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)

মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) সকালে পিসিপি’র রামগড় কলেজ, মাটিরাংগা ও গুইমারা উপজেলা শাখার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি গুইমারার রামেসু বাজার থেকে বের হয়ে টাউন হল ও ডাক্তার টিলা এলাকা প্রদক্ষিণ করে টাউন হলের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে পিসিপি গুইমারা উপজেলা শাখার সাধারণ সম্পাদক উষাঅং মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি অমল ত্রিপুরা, গুইমারা উপজেলা শাখার সভাপতি সমর জ্যোতি চাকমা ও মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ শাখার সাধারণ সম্পাদক সুনীল চাকমা প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, সকল জাতিসত্তার নিজস্ব মাতৃভাষায় শিক্ষা লাভের অধিকারের জন্য এবং শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি নামা বাস্তবায়নের লক্ষ্যে পিসিপি ২০০০ সাল থেকে সরকারে কাছে দাবি জানিয়ে আসছে। সরকার পিসিপি’র দাবিকে সমর্থন জানালেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন করেনি । বক্তারা আরও বলেন, নিজ মাতৃভাষায় শিক্ষা লাভের অধিকার সভ্য সমাজের মানুষের একটি মৌলিক অধিকার । সরকার সংখ্যালঘু জাতিসমূহের ভাষাগুলোর বিকাশ ঘটানো দূরের কথা বরং সেগুলো ধ্বংস করার জন্য ভাষাগত সাংস্কৃতি আগ্রাসন চালিয়ে যাচ্ছে । বক্তারা বলেন, বাংলাদেশ কখনই এক জাতি দেশ নয়, এটি একটি বহু জাতি অধ্যুষিত ও বহুভাষিক রাষ্ট্র । কিন্তু সরকার সংবিধানে বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়ে বাঙালি ভিন্ন অন্য জাতিসত্তাগুলোকে বিলুপ্ত করে দেয়ার পাঁয়তারা চালাচ্ছে।

বক্তারা মাতৃভাষায় প্রাথমিক অধিকার শিক্ষা লাভের অধিকার সহ জাতিসত্তার স্বীকৃতির দাবি আদায়ের জন্য সোচ্চার হতে ছাত্র সমাজের প্রতি আহ্ববান জানান ।

Guimarapcp3,17.02.2015পিসিপি’র ৫ দফা দাবিগুলো হলো-১) পার্বত্য চট্টগ্রামে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করা, ২) জাতিসত্তার প্রতি যে কোন অবমাননাকর বক্তব্য পাঠ্য পুস্তক থেকে বাদ দেওয়া, ৩) পাহাড়ি জাতিসত্তার সঠিক ও সংগ্রামী রাজনৈতিক ইতিহাস সম্বলিত পুস্তক পাবর্ত্য চট্টগ্রামের স্কুল-কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত করা, ৪) বাংলাদেশের সকল জাতিসত্তার সংক্ষিপ্ত সঠিক তথ্য সম্বলিত পরিচিতিমূলক পুস্তক বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রমে অর্ন্তভুক্ত করা ও  ৫) পার্বত্য কোটা বাতিল করে পাহাড়ি কোটা চালু করা।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়নের জোর দাবি জানান।  পরে মিছিলটি আবারও রামেসুর বাজারে গিয়ে শেষ হয় ।———————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More