গুইমারায় বুদ্ধ মূর্তি ও বিহার ভাংচুরের প্রতিবাদে মহালছড়িতে পার্বত্য ভিক্ষু সংঘের মানববন্ধন

0

মহালছড়ি : গুইমারা উপজেলার হাফছড়ি ইউনিয়নের কুকিছড়া গ্রামে বুদ্ধ মূর্তি ও বিহার ভাংচুরের প্রতিবাদে এবং এ ঘটনায় জড়িত সেনা কর্মকর্তা-সেনা জোয়ান এবং সেটলার বাঙালিদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মহালছড়িতে মানববন্ধন করেছে পার্বত্য ভিক্ষু সংঘ।

আজ বুধবার (২৪ অক্টোবর) বিকাল ৩টায় মহালছড়ি উপজেলা পরিষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন পার্বত্য ভিক্ষু সংঘের কেন্দ্রীয় সহসভাপতি ও মাইসছড়ি বৌদ্ধ শিশুঘরের অধ্যক্ষ সুমনা মহাথের।

লেমুছড়ি ত্রিরত্ন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ পার্বত্য ভিক্ষু সংঘের মহালছড়ি উপজেলা সহ সম্পাদক ওয়েনা স্থবির-এর সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন পুরণজয় মহাজন পাড়া গৌতম বুদ্ধ বিহারের অধ্যক্ষ ও পার্বত্য ভিক্ষু সংঘের মহালছড়ি উপজেলা সহ সভাপতি প্রজ্ঞাজ্যোতি স্থবির এবং মাইসছড়ি পথা পাড়ার বিশিষ্ট মুরুব্বী থুইহ্লা প্রু মারমা।

বক্তারা ঘটনার নিন্দা জানিয়ে বলেন, ভিক্ষুদের তিন মাস বর্ষাবাসের পর বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমার প্রাক্কালে রাষ্ট্রীয় নিয়োজিত বাহিনী কর্তৃক রাতের আঁধারে বুদ্ধ মূর্তি ও বিহার ভাংচুর গোটা বৌদ্ধ সম্প্রদায়ের ওপর চরম আঘাত। এটা কোনভাবেই মেনে নেয়া যায় না। সরকার কিছুতেই এ ঘটনার দায় এড়াতে পারে না।

মানববন্ধন থেকে বক্তারা ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে বুদ্ধ মূর্তি ও বিহার ভাংচুরের সাথে জড়িত সেনা কর্মকর্তা-সেনা সদস্য ও সেটলারদের চিহ্নিত করে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি, যথাযথ ক্ষতিপূরণ প্রদানপূর্বক বুদ্ধ মূর্তি ও বিহার যথাস্থানে পুনঃস্থাপন এবং স্বাধীনভাবে ধর্ম পালনের অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি দাবি জানান।

উল্লেখ্য, গত সোমবার দিবাগত মধ্যরাতে গুইমারা ব্রিগেড থেকে ব্যাপক সংখ্যক সেনা সদস্য ২০-২৫ জন সেটলারকে(ভিডিপি) সাথে নিয়ে কুকিছড়া গ্রামে নবনির্মিত জেতবন বৌদ্ধ বিহার ও সেখানে স্থাপিত ৭ ফুট উচ্চতার বুদ্ধ মূর্তিটি ভেঙে চুরমার করে দেয়।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More