চট্টগ্রামে শহীদ অমর বিকাশ চাকমার ২০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

0

সিএইচটি নিউজ ডটকম
Alochona-sovaচট্টগ্রাম: ‘ষড়যন্ত্র দমন-পীড়ন মোকাবেলা করে পূর্ণস্বায়ত্বশাসনের আন্দোলন বেগবান করুন’ এই স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়িতে সেনাসৃষ্ট ‘মুখোশবাহিনী’ প্রতিরোধ সংগ্রামে শহীদ অমর বিকাশ চাকমার ২০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম নগরীতে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ মার্চ) নগরীর জামাল খান কার্যালয়ে গণতান্ত্রিক যুব ফোরাম, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম মহানগর শাখার সহ-সভাপতি শুভ চাক এর সভাপতিত্বে  ও পিসিপি চট্টগ্রাম মহানগর শাখার সহ-সভাপতি পলাশ চাকমার সঞ্চালনায় অধিকার হারা জনগোষ্ঠীর অধিকার আদায় করতে গিয়ে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

আলোচনায় সভায় বক্তব্য রাখেন ইউপিডিএফ এর সংগঠক মিঠুন চাকমা ও পিসিপির কেন্দ্রীয় সভাপতি সিমন চাকমা প্রমুখ।

সভায় বক্তারা ৭ মার্চ কে পার্বত্য চট্টগ্রামের লড়াই সংগ্রামের এক গৌরব উজ্জ্বল অধ্যায় হিসেবে উল্লেখ করে বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ ও পাহাড়ি গণ পরিষদের গণতান্ত্রিক আন্দোলনকে দমন করার জন্য সমাজের অধপতিত যুবকদের সাথে নিয়ে শাসক গোষ্ঠী মুখোশবাহিনী সৃষ্টি করেছিল। ১৯৯৬ সালে ৭ মার্চ সেই মুখোশবাহিনীকে প্রতিরোধ করতে গিয়ে সেনা-পুলিশের গুলিতে তগবগে তরুণ অমর বিকাশ চাকমা (২০) শহীদ হন। গণপ্রতিরোধের মুখে শাসক গোষ্ঠীর সেই নীলনক্সা ভেস্তে যায়।

সভায় বক্তারা এই গৌরব উজ্জ্বল ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আগামী দিনের তরুণ সমাজকে লড়াই সংগ্রামে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More