চিম্বুক পাহাড়ে পাঁচতারকা হোটেল নির্মাণের প্রতিবাদে দীঘিনালায় তিন সংগঠনের বিক্ষোভ

0

দীঘিনালা প্রতিনিধি ।। বান্দরবানের চিম্বুক পাহাড়ে পাঁচতারকা হোটেল নির্মাণের নামে ম্রো জাতিসত্তার জনগণকে উচ্ছেদ প্রক্রিয়ার প্রতিবাদে দীঘিনালায় বিক্ষোভ সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) দীঘিনালা উপজেলা শাখা ।

আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর ২০২০) সকাল সাড়ে ১০টায় দীঘিনালা ইউনিয়নে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ডিওয়াইএফ নেতা রিপন চাকমার সঞ্চালনায় ও পিসিপি’র দীঘিনালা উপজেলা শাখার অর্থ সম্পাদক অনন্ত চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইউপিডিএফ সংগঠক সজীব চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের দীঘিনালা উপজেলা সভাপতি রিটেন চাকমা।

সমাবেশের বক্তারা বলেন, সরকার বিতর্কিত সিকদার গ্রুপ ও সেনাবাহিনীকে দিয়ে বান্দরবান চিম্বুক পাহাড়ে ম্রো জনগোষ্ঠীর জায়গা জোরপূর্বক দখল করে সেখানে পাঁচতারকা হোটেল ও বিলাসবহুল পর্যটন স্থাপনা নির্মাাণের উদ্যোগ নিয়েছে। এর ফলে সেখান শত বছর ধরে বসবাস করা ম্রো জনগোষ্ঠী উচ্ছেদের শিকার হবে। যা মানবাধিকার লঙ্ঘন ছাড়া কিছু নয়।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িরা যুগ যুগ ধরে ভূমি বেদখলের শিকার হচ্ছে। শাসকশ্রেণী কখনো উন্নয়ন, কখনো পর্যটন, কখনো নিরাপত্তা বাহিনীর ক্যাম্প সম্প্রসারণের নামে পাহাড়িদের হাজার হাজার একর জমি বেদখল করেছে। সমানতালে জারি রাখা হয়েছৈ অন্যায় দমন-পীড়ন, নারী নির্যাতন, খুন-গুমের মতো ঘটনা। পার্বত্য চুক্তির পর ভূমি বেদখলসহ নিপীড়নের মাত্রা আরো বৃদ্ধি করা হয়েছে।

সমাবেশ থেকে বক্তারা চিম্বুকসহ পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল ও অন্যায়-অবিচারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য ছাত্র-যুব-নারী সমাজসহ মুক্তিকামী জনগণের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে চিম্বুক পাহাড়ে ম্রোদের জায়গা বেদখল করে পাঁচ তারকা হোটেলসহ সকল ধরনের পর্যটন স্থাপনা নির্মাণ বন্ধের দাবি জানান।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More