জুম্মদের নিরাপত্তা দাবি ত্রিপুরা রাজ্য কংগ্রেস ও বিজেপির

0
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম
 
আগরতলা: ভারতীয় কংগ্রেস পার্টি ও বিজেপি মঙ্গলবার মাটিরাঙ্গার তাইন্দং-এ সাম্প্রদায়িক হামলায় উখাত হওয়া পাহাড়িদের স্থায়ী পুনর্বাসন ও নিরাপত্তা দাবি করেছে।ত্রিপুরা রাজ্য কংগ্রেস সভাপতি দিবা চন্দ্র রাঙ্কল ও কার্যকরী সভাপতি আশীষ সাহার নেতৃত্বে কংগ্রেসের ২০০ সদস্য আগরতলায় বাংলাদেশ মিশনের প্রধান ওবায়দুর রহমানের সাথে সাক্ষাত করে তার হাতে একটি স্মারকলিপি হস্তান্তর করেন। বাংলাদেশ প্রধানমন্ত্রী বরাবর লেখা এই স্মারকলিপিতে তারা পার্বত্য চট্টগ্রামের তাইন্দং-এ সেটলার হামলায় ক্ষতিগ্রস্ত পাহাড়িদের যথাযথ পুনর্বাসন ও নিরাপত্তার দাবি জানান।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রাজ্য শাখার সভাপতি সুধীন্দ্র দাসগুপ্তের নেতৃত্বে অন্য একটি দল রহমানের সাথে দেখা করে একই দাবি তুলে ধরেন।

রাঙ্কল বলেন, “আমরা এখানে বাংলাদেশ মিশনের মাধ্যমে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি স্মারকলিপি দিয়েছি, আমাদের দাবি পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের নিরাপত্তা ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।”

তিনি আরো বলেন, কংগ্রেস চায় বাংলাদেশী নাগরিকদের এবং বিশেষত সংখ্যালঘুদের সাথে সমান আচরণ করা হোক।

দাশগুপ্ত সাংবাদিকদের বলেন, বাংলাদেশে সংখ্যালঘুরা সংখ্যাগরিষ্ট মুসলমানদের দ্বারা আক্রান্ত হচ্ছে। সরকারকে অবশ্যই হামলাকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে এবং অমুসলিমদের নিরাপত্তা দিতে হবে।

বিএসএফের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল ভাস্কর রাওয়াট বলেন: “পাহাড়িরা বাংলাদেশে জাতিগত সমস্যা সৃষ্টি হওয়ার পর গত শনিবার সন্ধ্যায় ভারতীয় এলাকায় প্রবেশ করে। তাদেরকে সীমান্তে কাঁটা তারের বেড়ার কাছে বিএসএফ আটকিয়ে দেয়। তাদেরকে আমরা খাদ্য ও অন্যান্য সাহায্য দিয়েছি।”

দিল্লী-ভিত্তিক মানবাধিকার সংগঠন এশিয়ান সেন্টার ফর হিউম্যান রাইটস এর ডিরেক্টর সুহাস চাকমা এক বিবৃতিতে বলেন, তাইন্দং-এ সেটলার হামলায় “কমপক্ষে একজন পাহাড়ি গ্রামবাসী নিহত ও অন্য চার জন আহত হয়েছেন। পাহাড়িদের প্রায় ৫০০ বাড়ি পুড়ে ছাই করে দেয়া হয়েছে।”

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More