টিকফা চুক্তির প্রতিবাদে মুক্তি কাউন্সিল, গণমোর্চা, গণমঞ্চ এবং গণফ্রন্টের যৌথ বিবৃতি

0
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম
ঢাকা: জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম, নয়াগণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, জাতীয় গণফ্রন্টের সমন্বয়ক টিপু বিশ্বাস এবং জাতীয় গণতান্ত্রিক গনমঞ্চের আহ্বায়ক মাসুদ খান মার্কিন সাম্রাজ্যবাদের সাথে জাতীয় স্বার্থবিরোধী টিকফা চুক্তি সম্পাদনের পায়তারার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।বিবৃতিতে তারা বলেন, মার্কিন সাম্রাজ্যবাদ সুদূরপ্রসারি অর্থনৈতিক আধিপত্য বিস্তারের লক্ষে এবং একইসাথে তাদের সামরিক-রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের লক্ষে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামো বা টিকফা চুক্তি করার জন্য সরকারকে বারবার তাগাদা দিয়ে আসছিল। সম্প্রতি সরকার টিকফা চুক্তি স্বাক্ষরের ঘোষণা দিয়েছে। আজ ১৭ মে টিকফা চুক্তি নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রি জন কেরির সাথে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রি দিপু মনির চুড়ান্ত আলোচনা অনুষ্ঠিত হবে। এ চুক্তি হলে মার্কিনের স্বার্থের অনুকূলে বাঁধাধরা ছকেই বাংলাদেশকে সব ধরণের বাণিজ্য চুক্তি করতে হবে। এর আওতায় মার্কিনীরা বাংলাদেশে জ্বালানী, বিদ্যুৎ, ঔষধ, টেলিকমউনিকেশন, পরিবহন, বন্দর ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা করবে। বাংলাদেশ বহুপাক্ষিক বাণিজ্যের সুবিধা থেকে বঞ্চিত হবে। মেধাস্বত্ত্ব আইনের আওতায় সফটওয়্যারসহ বিভিন্ন পণ্যের জন্য বাংলাদেশ বিপুল পরিমাণ অর্থ পরিশোধে বাধ্য হবে।

নেতৃবৃন্দ সরকারকে অবিলম্বে জাতীয় স্বার্থবিরোধী টিকফা চুক্তি স্বাক্ষরের অপতৎপরতার বন্ধের আহ্বান জানান। নেতৃবৃন্দ টিকফা চুক্তি তৎপরতার বিরুদ্ধে আগামী কাল ১৮ মে বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ আহ্বান করেন। তারা জনগণকে সমাবেশে অংশগ্রহণ ও সরকারের এই দেশবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য ডাক দেন ।

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More