টেকনাফে চাকমাদের উপর হামলার প্রতিবাদে চট্টগ্রামে যুব ফোরাম-পিসিপি’র বিক্ষোভ

0

সিএইচটিনিউজ.কম
ctgprotest,26.11.2014
চট্টগ্রাম: কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্ষ্যং ইউনিয়নে দোংগ্যকাটা গ্রামে গত ২৪ নভেম্বর ভূমিদস্যু মত্তল হোসেন গং কর্তৃক চাকমাদের উপর হামলার প্রতিবাদে ও হামলাকারীদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গণতান্ত্রিক যুব ফোরাম ও  বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

আজ ২৬ নভেম্বর ২০১৪ বুধবার বিকাল সাড়ে ৩টায় শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে পিসিপি’র চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি সুকৃতি চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক এসিংমং মারমা, পিসিপি ফটিকছড়ি থানা শাখার সভাপতি হ্লাচিং মারমা ও অনুষ্ঠান পরিচালনা করেন রসকিট চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘদিন থেকে টেকনাফ ও উখিয়া থানায় চাকমাদের জায়গা-জমি দখল করার জন্য বাঙালি ভূমিদস্যুরা বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে আসছে। এরই অংশ হিসেবে দোংগ্যকাটা গ্রামে চাকমাদের উপর হামলা চালানো হয়েছে। এর আগে বিগত ২০০৩ সালেও মাদার বন্যার চাকমা গ্রামে জায়গা-জমি বেদখল করতে  হামলা করা হয়েছিলো।

বক্তারা ভুমি দখলদারদের বিরুদ্ধে সকল জাতিসত্তাকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। তাঁরা অবিলম্বে হামলাকারী মত্তল হোসেন গংদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর সকাল সাড়ে নয়টার দিকে ভূমি দস্যু মত্তল হোসেন তার আত্মীয়স্বজন ও ভাড়াটিয়া লোক নিয়ে চাকমাদের রোপন করা জমি থেকে ধান কাটতে যায়। এসময় জমির মালিকরা বাধা দিতে গেলে ভূমি দস্যুরা তাদের ওপর আক্রমণ চালায়। এতে ৭ জন চাকমা নারী আহত হয়। আহতদের কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More