ঢাকায় শহীদ মিঠুন চাকমার স্মরণে আলোচনা সভা

0

ঢাকা ।। ‘বিপ্লবীর মৃত্যু হতে পারে, তার আদর্শের নয়’ এই স্লোগানে ইউপিডিএফের সংগঠক ও পিসিপির সাবেক সভাপতি শহীদ মিঠুন চাকমার ৩য় শহীদ বার্ষিকী উপলক্ষে তাঁর স্মরণে ঢাকায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (০৪ জানুয়ারি ২০২১) বিকেল ৩টায় শুরু হওয়া আলোচনা সভায় সভাপতিত্ব করেন পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর ঢাকা মহানগরের সভাপতি শুভাশীষ চাকমা।

পিসিপি ঢাকা মহানগরের সাধারন সম্পাদক রিপন জ্যোতি চাকমার সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন পিসিপি ঢাকা মহানগরের সহ-সাংগঠনিক সম্পাদক তীর্থ ত্রিপুরা, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ঢাকা নগরের সভাপতি মিঠু সরকার, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক নীতি চাকমা।

সভার শুরুতে মিঠুন চাকমাসহ গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনায় তীর্থ ত্রিপুরা বলেন, মিঠুন চাকমা শুধুমাত্র একজন ব্যক্তি নন, একটা আদর্শ ও বিপ্লবের প্রতীক। যে প্রতীককে অনুসরণ করে বর্তমান ছাত্র সমাজ আন্দোলনে এগিয়ে যাবে। শুধুমাত্র একটা বিশেষ দিনে আমাদের তাকে স্মরণ করলে হবে না, প্রতি ক্ষণে ক্ষণে সারাজীবন তাকে আমাদের স্মরণে রাখতে হবে। তার আদর্শকে বুকে ধারণ ও পালন করে, তার বুকে লালিত যে স্বায়ত্বশাসনের স্বপ্ন সেটাকে বাস্তবায়ন করার জন্য আমাদের সবাইকে আত্মপ্রতিষ্ঠার শৃঙ্খল ভেঙ্গে বেরিয়ে আসতে হবে।

মিঠু সরকার তার বক্তব্যে বলেন, মিঠুন দা শুধুমাত্র পার্বত্য চট্টগ্রামের জনগণের জন্য নয়, সারা দেশের, সারা বিশ্বের অধিকার বঞ্চিত মানুষের জন্য গুরুত্বপূর্ণ ছিলেন। তিনি সারা দেশের ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তাগুলোকে একত্রে নিয়ে আসার যে কার্যক্রম শেষ করে যেতে পারেননি সেটাকে সবাই মিলে আমাদেরকে চালিয়ে যেতে হবে।

নীতি চাকমা বলেন, মিঠুন চাকমাকে নিয়ে আলোচনা করার যোগ্যতা আমার হয়নি এখনো, কেননা তিনি যে মাপের নিঃস্বার্থবাদী, মেধাসম্পন্ন ও তাত্ত্বিক ব্যক্তি ছিলেন, যা হাজারে একজনও পাওয়া মুশকিল।

সভাপতির বক্তব্যে শুভাশীষ চাকমা বলেন, এমন এক সৎ, নীতিবান, নিঃস্বার্থপরায়ণ ও সাদামাটা মনের মানুষ ছিলেন মিঠুন দা সত্যিই আমরা অনুপ্রাণিত ও গর্ব করি এ কারণে যে এমন এক আদর্শবান নেতার উত্তরসূরী আমরা। তিনি আজকে হয়ত আমাদের মাঝে বেঁচে নেই। কিন্তু তার এই অভাবে জাতির যে অপূরণীয় ক্ষতি হয়েছে সেই ক্ষতি আমাদেরকে পুষিয়ে নিতে হবে। তার মত হতে না পারলেও তার আদর্শ লালন করেই আমাদেরকে লক্ষ্যে পৌঁছতে হবে। নিজেদেরকে সেভাবে প্রস্তুত করতে হবে। শহীদ হওয়ার মধ্য দিয়ে তিনি তার অবাস্তবায়িত স্বপ্নগুলো পূরণ করার দায়িত্ব আমাদের উপর দিয়ে গেছেন। কঠোর আত্ববিশ্বাস আর দৃঢ় সংকল্পে আমাদের সেটা বাস্তবায়ন করতে হবে।

উক্ত আলোচনা সভায় মিঠুন চাকমার সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন পিসিপি ঢাকা মহানগরের সহ-সাংগঠনিক সম্পাদক অর্ণব চাকমা।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More