তাইন্দংয়ে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ত্রাণ, পুনর্বাসন ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছে খাগড়াছড়ির বিশিষ্ট ব্যক্তিবর্গ

0
খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
খাগড়াছড়ি পৌর এলাকার বিভিন্ন গ্রামের বিশিষ্ট মুরুব্বীবৃন্দ আজ ২৮ আগস্ট বুধবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে গত ৩ আগস্ট মাটিরাঙ্গা উপজেলার তাইন্দংয়ে পাহাড়ি গ্রামে সহিংস সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য পর্যাপ্ত ত্রাণ, তাদেরকে যথাযথ পুনর্বাসন ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন।বিবৃতিতে তারা বলেন, এ হামলার ২৬ দিন পরও সরকার এখনো ক্ষতিগ্রস্ত পাহাড়ি পরিবারগুলোকে পুনর্বাসন ও ক্ষতিপূরণ প্রদান করেনি। এমনকি সরকারীভাবে তাদেরকে পর্যাপ্ত ত্রাণ সামগ্রীও দেওয়া হচ্ছে না। যার ফলে ক্ষতিগ্রস্তরা বর্তমানে খোলা আকাশের নীচে অনাহারে-অর্ধাহারে, রোগ-শোকে মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছেন।

বিবৃতিতে মুরুব্বীবৃন্দ সরকারের কঠোর সমালোচনা করে বলেন, হামলার পরদিন অর্থা৪ আগস্ট পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে বিভিন্ন প্রতিশ্রুতি দিলে সীমান্তে আশ্রয় নেয়া পাহাড়িরা নিজ গ্রামে ফিরে আসলেও সেসব প্রতিশ্রুতির সিকি পরিমাণও বাস্তবায়ন করা হয়নি। যা ক্ষতিগ্রস্ত পাহাড়িদের সাথে প্রতারণা ছাড়া আর কিছুই নয়।

বিবৃতিতে তারা অবিলম্বে হামলার সাথে জড়িত সকলকে গ্রেফতারপর্বক দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ত্রাণ, পুনর্বাসন ও যথাযথ ক্ষতিপূরণ এবং তাইন্দং-তবলছড়ি এলাকার ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ সংগ্রহ ও বিতরণ কমিটি-খাগড়াছড়ি কর্তৃক পেশকৃত নয় দফা সুপারিশ বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।বিবৃতিদাতারা হলেন উপালী পাড়া সমাজ উন্নয়ন কমিটির সভাপতি বিনোদ বিহারী চাকমা, অনন্ত মাষ্টার পাড়া বিশিষ্ট মুরুব্বী ও শিক্ষাবিদ অর্ধেন্দু শেখর চাকমা, বৃহত্তর হবংপয্যা সমাজ উন্নয়ন কমিটির সভাপতি পুরুষোত্তম চাকমা, খাগড়াছড়ি পৌর এলাকার সমাজ উন্নয়ন সমন্বয় কমিটির সহ সভাপতি কিরণ মারমা, উপালী পাড়ার বিশিষ্ট মুরুব্বী যশোবন্ত দেওয়ান, সমাজকর্মী অনুপম চাকমা, পশ্চিম নারাঙহিয়া সমাজ উন্নয়ন সমন্বয় কমিটির সহ সাধারণ সম্পাদক নিপুল কান্তি চাকমা, উত্তর হবংপয্যা গ্রামের সমাজ উন্নয়ন কমিটির সভাপতি সুনীতি বিকাশ চাকমা ও সদস্য অমিয় কান্তি চাকমা, দশবল-স্বনির্ভর এলাকার সমাজ উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক দীপায়ন চাকমা, মধুপুর গ্রামের বিশিষ্ট মুরুব্বী প্রদীপ দেওয়ান, দক্ষিণ খবংপয্যা গ্রামের সমাজ উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক হ্যাপী চাকমা, মধ্য হবংপয্যা গ্রামের সমাজ উন্নয়ন কমিটির সভাপতি ইন্দু বিকাশ দেওয়ান ও সাধারণ সম্পাদক চিত্ত বিপ্লব চাকমা, অনন্ত মাষ্টার পাড়ার মুরুব্বী তড়িআলো চাকমা ও জীবলাল চাকমা, উত্তর খবংপয্যা গ্রামের সুস্মিতা চাকমা ও পশ্চিম নারাঙহিয়া গ্রামের সুপ্রভা চাকমা।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More