দীঘিনালা ও পানছড়িতে শহীদ মংশে মারমার স্মরণসভা

0

দীঘিনালা ও পানছড়ি প্রতিনিধি ।। খাগড়াছড়ির দীঘিনালা ও পানছড়িতে আজ ৩ ডিসেম্বর ২০২০ পিসিপি নেতা শহীদ মংশে মারমার ২১তম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

দীঘিনালা:
‌‘শহীদদের আত্মবলিদান বৃথা যাবে না এই শ্লোগানে ও ‘বীর শহীদদের চেতনায় উজ্জীবিত হয়ে শাসকগোষ্ঠীর সকল ষড়যন্ত্র নস্যাৎ করে দিই’ এই আহ্বানে পিসিপি’র দীঘিনালা উপজেলা শাখার উদ্যোগে এক স্মরণসভার আয়োজন করা হয়।

স্মরণসভার পূর্বে সকাল ১০ টায় ইউপিডিএফ, পিসিপি, ডিওয়াইএফ, এইচডব্লিউএফ নেতৃবৃন্দ, এলাকার জনসাধারণ ও শিক্ষার্থীরা শহীদ মংশে মারমার স্মরণে নির্মিত অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন। ইউপিডিএফ দীঘিনালা ইউনিট পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করেন সাধন চাকমা, শিশির চাকমা; পিসিপি, ডিওয়াইএফ ও এইচডব্লিউএফ’র পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করেন পিসিপি’র দীঘিনালা উপজেলা সভাপতি অনন্ত চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক রিপন এবং এইচডব্লিউএফ সদস্য নিশিক চাকমা। এছাড়া এলাকার জনসাধারণের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করেন সুমন চাকমা, জেনিট চাকমা।

এরপর সকাল সাড়ে ১০ টায় স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভা শুরুতে শহীদ মংশে মারমাসহ যারা লড়াই সংগ্রাম করে জীবন দিয়েছেন সে সকল বীর শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

স্মরণসভায় পিসিপি’র দীঘিনালা উপজেলা সাধারণ সম্পাদক নিল চাকমার সঞ্চালনায় পিসিপি’র দীঘিনালা উপজেলা সভাপতি অনন্ত চাকমা সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি’র খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক নিকেল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের দীঘিনালা উপজেলা সভাপতি রিটেন চাকমা এবং হিল উইমেন্স ফেডারেশনের সদস্য নৈশি প্রমুখ।

স্মরণসভায় বক্তারা বলেন, পিসিপি নেতা মংশে মারমাকে হত্যার এই দিনটি নিপীড়িত মানুষের একটি কালো দিন। ১৯৯৯ সালের আজকের এই দিনে শাসকগোষ্ঠীর মদদে সশস্ত্র দুর্বৃত্তরা পিসিপি নেতা মংশে মারমাকে রামগড়ের কালাপানি থেকে অপহরণের পর হত্যা করে। তারা বলেন, শাসকগোষ্ঠী মংশে মারমাকে হত্যা করতে পারলেও পার্বত্য চট্টগ্রামের মুক্তিকামী ছাত্র সমাজ ও জনগণকে তার আদর্শ কে বিচ্যুত করা যায়নি।

বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রামে নিপীড়িত-নির্যাতিত মানুষের পক্ষে নিয়ে যারা লড়াই সংগ্রাম করছেন তাদের দমিয়ে রাখার জন্য শাসকগোষ্ঠী কিছু সশস্ত্র গোষ্ঠীকে মদদ দিয়ে ইউপিডিএফ নেতা-কর্মীদের হত্যা, গুম, অপহরণ, মিথ্যা মামলাসহ নানা যড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। অন্যদিকে সরকার-সেনাবাহিনী উন্নয়নের নামে, পর্যটন নামে পাহাড়িদের জায়গা বেদখলের ষড়যন্ত্র চালাচ্ছে। স্মরণসভায় বক্তারা শহীদদের চেতনাকে ধারণ করে শাসকদের সকল ষড়যন্ত্র বিরুদ্ধে ছাত্র-যুব-নারী সমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

পানছড়ি:
একই শ্লোগান ও আহ্বানে জেলার পানছড়িতে শহীদ মংশে মারমার স্মরণসভা করেছে পিসিপি’র পানছড়ি উপজেলা শাখা।

সকাল ১০ টার দিকে শহীদ মংশে মারমা’র স্মরণে নির্মিত অস্থায়ী স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন পিসিপি’র নুয়তি চাকমা, ডিওয়াইএফ’র রিপন ত্রিপুরা ও হিল উইমেন্স ফেডারেশনের রুপান্তা চাকমা। এরপর পার্বত্য চট্টগ্রামে সকল শহীদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন করা হয়।

পরে অনুষ্ঠিত স্মরণসভায় গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা কমিটির সভাপতি কৃপায়ন চাকমার সভাপতিত্বে, হিল উইমেন্স ফেডারশনের সদস্য ইতালি চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা কমিটির সাধারণ সম্পাদক সুর মঙ্গল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি উপজেলা আহ্বায়ক সুনীল ময় চাকমা, ৩নং পানছড়ি সদর ইউপি সদস্য সঞ্জয় চাকমা ও ইউপিডিএফ পানছড়ি ইউনিটের সংগঠক সাইক্লোন চাকমা।

বক্তারা বলেন, শহীদ মংশে মারমা মানিকছড়িসহ পার্বত্য চট্টগ্রামে অন্যায়-অবিচারের বিরুদ্ধে সোচ্চার ছিলেন এবং তিনি পূর্ণস্বায়ত্তশাসন আন্দোলনে একনিষ্ট কর্মী ছিলেন। যার কারণে শাসকগোষ্ঠী থাকে পরিকল্পিতভাবে সন্ত্রাসী লেলিয়ে দিয়ে তাকে খুন করেছে।

বক্তারা আরও বলেন, জাতির অস্তিত্ব রক্ষা ও ভাগ্য পরিবর্তনের জন্য মংশে মারমার যে আত্মবলিদান তা কখনো বৃথা যেতে যাবে না। তার প্রতিবাদী চেতনাকে ধারন করেই অস্তিত্ব রক্ষার সংগ্রামকে বেগবান করতে নতুন প্রজন্ম তথা ছাত্র যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More