দীঘিনালা পদযাত্রায় হামলা, গুলি, আটক, মিথ্যা মামলা ও ধরপাকড়ে তিন সংগঠনের উদ্বেগ প্রকাশ

0

সিএইচটিনিউজ.কম
পার্বত্য চট্টগ্রামের ছাত্র-যুব-নারী সামজের প্রতিনিধিত্বকারী সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ি ছাত্র পরিষদ আজ ১৬ মার্চ সোমবার সংবাদ মাধ্যমে দেওয়া এক যুক্ত বিবৃতিতে দীঘিনালার যত্ন কুমার ও শশী মোহন কার্বারী পাড়া থেকে উচ্ছেদকৃত ভারত প্রত্যাগত ২১ পরিবারকে নিজ বাস্তুভিটায় পুনর্বাসন করার দাবিতে গতকাল ভূমি রক্ষা কমিটির উদ্যোগে শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচীতে সেনা-পুলিশের হামলা ও গুলি, অংশগ্রহণকারীদের আটক করে মিথ্যা মামলায় জড়িত করা এবং ধরপাকড়ে উদ্বেগ প্রকাশ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

Bibrityসংবাদ মাধ্যমে দেওয়া বিবৃতিতে তিন সংগঠনের নেতৃবৃন্দ সরকারের কঠোর সমালোচনা করে বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামের প্রধান সমস্যা ভূমি সমস্যার সমাধানের জন্য আন্তরিক রয়েছে বলে গালভরা কথা বললেও বিজিবি ৫১ ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপনের জন্য যত্ন কুমার ও শশী ভূষণ কার্বারী পাড়া থেকে ভারত প্রত্যাগত শরণার্থীদের জোরপূর্বক উচ্ছেদ করেছে। বর্তমানে তারা জায়গা-জমি ও বসতভিটা হারিয়ে নিজ দেশে শরণার্থীর মতো মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে।

বিবৃতিতে তারা আরো বলেন, সরকার ভারত প্রত্যাগত শরণার্থীদের ২০ দফা প্যাকেজ চুক্তি মোতাবেক পুনর্বাসন না করে সেনা-বিজিবি-সেটলার এর মাধ্যমে তথাকথিত উন্নয়ন ও নিরাপত্তার অজুহাতে তাদেরকে নিজ বাস্তুভিটা থেকে উচ্ছেদ করে চলেছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে হিল উইমেন্স ফেডারেশনের দীঘিনালা থানা শাখার নেত্রী লিলু চাকমাসহ পদযাত্রার দিন আটককৃতদের নিঃশর্ত মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার, ধরপাকড় বন্ধ করা, শশী মোহন কার্বারী পাড়া থেকে বিজিবির ব্যাটালিয়ন সদর দপ্তর অন্যত্র স্থানান্তর ও উচ্ছেদকৃত ভারত প্রত্যাগত ২১ পরিবারকে নিজ নিজ বাস্তুভিটায় পুনর্বাসনের জোর দাবি জানান।

তিন সংগঠনের পক্ষে বিবৃতিতে স্বাক্ষর করেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাইকেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সভাপতি নিরুপা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমা।
———————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More