নানিয়াচরে সেনাদের গোপন হত্যা পরিকল্পনা

0

নানিয়াচর প্রতিনিধি॥ রাঙামাটির নানিয়াচর জোনের সেনারা একটি বিশেষ ‘জাতীয়’ রাজনৈতিক দলকে প্রতিষ্ঠিত করতে টার্গেট কিলিং এর পরিকল্পনা করেছে বলে একটি বিশ^স্ত ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

সেনাদের এই গোপন পরিকল্পনার বিস্তারিত জানা না গেলেও তাদের হত্যা তালিকায় ১ নং সাবেক্ষ্যং ইউনিয়নের চেয়ারম্যান সুশীল জীবন চাকমা রয়েছেন বলে সূত্রটি জানিয়েছে। সুশীল জীবন চাকমা গত নির্বাচনে বিপুল ভোটে দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হয়েছিলেন।

পরিকল্পনা অনুযায়ী তাকে খুন করার পর সেই খুনের জন্য সেনাদেরই সদ্য গঠিত বর্মা-তরুর নব্য মুখোশ বাহিনীকে দায়ি করা হবে এবং পরে তাদের দুই এক জন সদস্যকে অথবা সাধারণ নিরীহ জনগণের মধ্য থেকে অন্য কাউকে গ্রেফতার করা হবে।

নানিয়াচর জোনের সেনাদের গোপন পরিকল্পনায় দ্বিতীয় টার্গেট হলেন ২ নং নানিয়াচর ইউনিয়নের চেয়ারম্যান জ্যোতি লাল চাকমা।

তবে তাকে হত্যা না করে তার হাতে বন্দুক গুজিয়ে দিয়ে গ্রেফতার করা হবে এবং অতঃপর তার বিরুদ্ধে মিথ্যা অস্ত্র মামলা দিয়ে জেলে পাঠানো হবে।

অভিজ্ঞ মহলের ধারণা সেনাদের এই গোপন ষড়যন্ত্রের সাথে নানিয়াচর এলাকার একটি বিশেষ ‘জাতীয়’ রাজনৈতিক দলের নেতা জড়িত থাকতে পারেন। তার সাথে নানিয়াচর জোনের সেনা কমান্ডারদের অত্যন্ত ঘনিষ্ট সম্পর্ক রয়েছে বলে  জানা যায়।

সুশীল জীবন চাকমা ও জ্যোতি লাল চাকমা ছাত্র থাকাকালে অবিভক্ত পাহাড়ি ছাত্র পরিষদের সাথে জড়িত থাকলেও বর্তমানে কোন রাজনৈতিক দলের সাথে যুক্ত নেই। তবে এলাকায় তাদের ব্যাপক জন সমর্থন ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী ইমেজ রয়েছে।

অভিজ্ঞ মহলের মতে, নানিয়াচরের উক্ত রাজনৈতিক দলের নেতাটি নেপথ্যে থেকে আর্মিদের সহায়তায় বর্মা-তরুকে দিয়ে নব্য মুখোশ বাহিনী গঠন করে রাজনীতির জল ঘোলা করার পর এখন মাছ শিকার করতে চাইছে।

তিনি নিজের হীন ব্যক্তি স্বার্থ উদ্ধারের জন্য প্রয়োজনে বর্মা-তরু বাহিনীকে বলি দিতেও কার্পণ্য করছেন না।

নানিয়াচর জোনের সেনাদের বিরুদ্ধে অতীতে খুন ও নিরীহ মানুষের উপর নির্যাতনের অভিযোগ রয়েছে। গত এপ্রিলে তারা পাহাড়ি ছাত্র পরিষদের নেতা রমেল চাকমাকে নির্যাতন চালিয়ে হত্যা করেছিল।

সে সময় এর বিরুদ্ধে দেশ ব্যাপী ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ সংঘটিত হলেও দোষী সেনাদের এখনো শাস্তি দেয়া হয়নি। আর শাস্তি না হওয়ার কারণে তারা এখন নির্বাচিত জনপ্রতিনিধিদের হত্যার পরিকল্পনা করতে সাহস পাচ্ছে।
————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More