সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ ৫ দফা বাস্তবায়নের দাবিতে

নান্যাচরে পিসিপি’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0

সিএইচটি নিউজ ডটকম
Nannyacharনান্যাচর(রাঙামাটি): সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে নান্যাচরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) নান্যাচর থানা শাখা। এতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ১.৩০টায় নান্যাচর উপজেলা পরিষদ এলাকা থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে নান্যাচর বাজার ঘুরে আবার একই জায়গায় এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

পাহাড়ি ছাত্র পরিষদ নান্যাচর থানা শাখার সভাপতি রিপন চাকমা’র সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদ রাঙামাটি জেলা শাখার অর্থ সম্পাদক নিকন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সদস্য মন্টি চাকমা, ১ নং সাবেক্ষ্যং ইউপি চেয়ারম্যান সুশীল জীবন চাকমা,২নং বুড়ীঘাট ইউপি চেয়ারম্যান প্রমোদ বিকাশ খীসা এবং নান্যাচর ইউনিয়নের মেম্বার সেন্টু চাকমা প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ একটি বহুজাতি ও ভাষাভাষীর দেশ। এ দেশে বাঙালী ব্যতীত ৪৫টির অধিক সংখ্যালঘু জাতি বসবাস করছে। এ সকল জাতিসমূহের মধ্যে নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতির আধিপত্যের কারণে এসব জাতিসমূহের ভাষা ও সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। সরকার সংখ্যালঘু জাতির ভাষার বিকাশ ও শ্রীবৃদ্ধির প্রতিশ্রুতি দিলেও বাস্তবে এ ধরনের কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

বক্তারা অবিলম্বে মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিতসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন, রাঙামাটি মেডিকেল কলেজ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায় কার্যক্রম স্থগিত করা ও পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জারিকৃত অগণতান্ত্রিক ১১ নির্দেশনা প্রত্যাহারের দাবি জানান।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More