নান্যাচরে সেনাবাহিনীর নির্যাতনে গুরুতর আহত এইচএসসি পরীক্ষার্থী রমেল চাকমার মৃত্যু!

0
রমেল চাকমা
রমেল চাকমা

রাঙামাটি প্রতিনিধি।। রাঙামাটির নান্যাচরে গত ৫ এপ্রিল ২০১৭, বুধবার সকালে সেনাবাহিনী কর্তৃক অন্যায়ভাবে আটক ও অমানুষিক নির্যাতনে গুরুতর আহত নান্যাচর কলেজের এইচএসসি পরীক্ষার্থী রমেল চাকমা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ বুধবার (১৯ এপ্রিল) দুপুরে মারা গেছেন বলে একটি নির্ভরযোগ্য সূত্রে খবর পাওয়া গেছে। সেনাবাহিনীর নজরদারি ও পুলিশের পাহারায় দু’সপ্তাহ ধরে তিনি সেখানে চিকিৎসাধীন ছিলেন। তবে লাশটি এখনো পরিবারের কাছে হস্তান্তর করা হয়নি।

রমেল চাকমা নান্যাচর উপজেলার পূর্ব হাতিমারা গ্রামের কান্তি চাকমার ছেলে। তিনি আংশিক দৃষ্টি প্রতিবন্ধীও।  ডানচোখে তিনি দেখতে পান না। এ বছর ২ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় তিনি অংশ নিয়েছিলেন এবং নান্যাচর উপজেলা পরিষদ এলাকায় বাসা ভাড়ায় থেকে পরীক্ষা দিচ্ছিলেন।

আটকের দিন (৫ এপ্রিল) পরীক্ষা না থাকায় রমেল চাকমা তরিতরকারি ও প্রয়োজনীয় জিনিস কিনতে নান্যাচর বাজারে গিয়েছিলেন। সেখান থেকে বাসায় ফেরার পথে উপজেলা পরিষদ এলাকা থেকে আনুমানিক সকাল ১০টার সময় সেনাবাহিনীর নান্যাচর জোনের মেজর তানভির-এর নেতৃত্বে একদল সেনা সদস্য তাকে আটক করে টেনে হিঁচড়ে জোনে নিয়ে যায়। সেখানে নেওয়ার পর দিনভর তার উপর অমানুষিকভাবে শারীরিক নির্যাতন চালানো হয়। এতে রমেল চাকমা গুরুতর অসুস্থ ও অজ্ঞান হয়ে পড়লে সেনা সদস্যরা সন্ধ্যায় তাকে থানায় হস্তান্তরের চেষ্টা করে। কিন্তু থানার কর্তৃপক্ষ তার শারীরিক অবস্থা দেখে তাকে গ্রহণ করতে অস্বীকৃতি জানায়। এরপর সেনারা তাকে স্থানীয় উপজেলা হাসপাতালে ভর্তি করাতে চাইলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে সেখানে ভর্তি না করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণের পরামর্শ দেয়। সেনারা সেদিনই তাকে মুমুর্ষ অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে সেনা নজরদারি ও পুলিশী পাহারায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেলেন।

উক্ত ঘটনার পর রমেল চাকমার পিতা কান্তি চাকমা ছেলেকে নির্যাতনের বিচার চেয়ে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের বরাবরে লিখিত আবেদন জানান। কিন্তু কমিশনের পক্ষ থেকে প্রতিকারমূলক কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এছাড়া তিনি নান্যাচর থানায়ও একটি লিখিত অভিযোগ দাখিল করেছিলেন।

আরো পড়ুন:
>>নান্যাচরে এইচএসসি পরীক্ষার্থী ছেলেকে সেনাবাহিনী দ্বারা অন্যায়ভাবে নির্যাতনের অভিযোগ পিতার
>>নান্যাচরে এইচএসসি পরীক্ষার্থী এক ছাত্রকে আটক করেছে সেনাবাহিনী, অমানুষিক নির্যাতন
——————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More