পানছড়িতে শহীদ মিঠুন চাকমার স্মরণসভা

0

পানছড়ি প্রতিনিধি ।। খাগড়াছড়ির পানছড়িতে ইউপিডিএফের অন্যতম সংগঠক পিসিপি’র সাবেক সভাপতি শহীদ মিঠুন চাকমার ৩য় শহীদ বার্ষিকীতে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ৩ জানুয়ারি ২০২১ রবিবার সকাল সাড়ে ১০টায় পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল ‍উইমেন্স ফেডারেশনের পানছড়ি উপজেলা শাখারসমূহের যৌথ উদ্যোগে পানছড়ির লোগাং ইউনিয়নে এই স্মরণসভার আয়োজন করা হয়।

স্মরণসভা শুরুতে শহীদ মিঠুন চাকমাসহ যারা নিপীড়িত মানুষের মুক্তির জন্য লড়াই সংগ্রাম করতে গিয়ে নিজের জীবন উৎসর্গ করেছেন সে সকল বীর শহীদদের প্রতি সম্মান জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

‘বিপ্লবী চেতনার মৃত্যু নেই, বেঁচে থাকে অনন্তকাল বিপ্লবী চেতনায়’ এই স্লোগান অনুষ্ঠিত স্মরণসভায় গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা শাখার সভাপতি কৃপায়ন চাকমার সভাপতিত্বে ও পিসিপি’র পানছড়ি শাখার আহ্বায়ক সুনীল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইউপিডিএফ প্রতিনিধি বিজক চাকমা, পিসিপি’র কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক অংকন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সদস্য ক্যামরণ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের প্রতিনিধি রিতা চাকমা ও পিসিপি’র খাগড়াছড়ি জেলা সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মিঠুন চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, শহীদ মিঠুন চাকমা চেতনার প্রতীক। লড়াই সংগ্রামের এক উজ্জীবিত নাম। তিনি জুম্ম জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য জীবন বিলিয়ে দিয়েছেন। তিনি অমর হয়ে থাকবেন।

বক্তারা আরো বলেন, মিঠুন চাকমা নিবেদিতপ্রাণ হয়ে শাসকগোষ্ঠীর সকল দমনপীড়ন, নারী নির্যাতন, ভূমি বেদখলসহ অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। লড়াই-সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। শুধু তাই নয়, তিনি তার কলমের মাধ্যমে নিপীড়িত-নির্যাতিত মানুষের পক্ষে সর্বদা সক্রিয় ভূমিকা পালন করেছেন। শাসকগোষ্ঠীর জেল-জুলুমেও তিনি দমে যাননি। যার কারণে শাসকগোষ্ঠী সন্ত্রাসী লেলিয়ে দিয়ে মিঠুন চাকমাকে হত্যা করেছে।

বক্তারা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, ইউপিডিএফ নেতা শহীদ মিঠুন চাকমাকে হত্যা করা হলেও তাঁর আদর্শ-চেতনার কখনো মৃত্যু হবে না। তার লালিত আদর্শ-চেতনাকে ধারণ করে পার্বত্য চট্টগ্রামে হাজারো মিঠুনের জন্ম নেবে এবং লড়াই চালিয়ে যাবে।

বক্তারা অভিযোগ করে বলেন, মিঠুন চাকমাকে হত্যার আজ ৩ বছর অতিক্রান্ত হলেও প্রশাসন এখনো হত্যাকারী সন্ত্রাসীদের গ্রেফতারে কোন পদক্ষেপ নেওয়া তো দূরের কথা উল্টো হত্যাকারীদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে ইউপিডিএফের নেতা-কর্মী-সমর্থকদের খুন, গুম, অপহরণসহ নানা সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বক্তারা অবিলম্বে মিঠুন চাকমার হত্যাকারীদের গ্রেফতারপূর্বক বিচারের দাবি জানিয়ে বলেন, যদি প্রশাসন হত্যাকারীদের গ্রেফতার না করে তাহলে জনগণই এই খুনিদের বিচারের কাঠগড়ায় দাঁড় করাবে।

বক্তারা শহীদ মিঠুন চাকমার আদর্শ-চেতনা লালন করে শাসকগোষ্ঠীর অন্যায় দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More